ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

অন্তিম শয়নে রাজশাহীর ভাষা সৈনিক আবুল হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৮ ঘণ্টা, এপ্রিল ১, ২০২১
অন্তিম শয়নে রাজশাহীর ভাষা সৈনিক আবুল হোসেন

রাজশাহী: রাজশাহীর ভাষা সৈনিক আবুল হোসেনের দাফন সম্পন্ন হয়েছে। বুধবার (৩১ মার্চ) রাতে রাজশাহীর ভুবন মোহন শহীদ মিনার প্রাঙ্গণে সর্বজনের শ্রদ্ধা নিবেদন শেষে তার মরদেহ টিকাপাড়া থেকে মহানগর ঈদগাহ ময়দানে নিয়ে যাওয়া হয়।

সেখানে জানাজা নামাজ অনুষ্ঠিত হয়। পরে দোয়া শেষে পাশেই টিকাপাড়া কবরস্থানে দাফন করা হয়।

জানাজা নামাজে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনসহ রাজশাহীর রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, বরেণ্য ও গণ্যমান্য ব্যক্তিবর্গসহ সর্বস্তরের জনাসাধারণ অংশ নেন।

জানাজা নামাজের আগে সেখানে স্মৃতিচারণ করে বক্তব্য দেন মেয়র খায়রুজ্জামান লিটন।

স্মৃতিচারণ করে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য দেন- ভাষা সৈনিক আবুল হোসেনের ছেলে আবুল হাসনাত বিদ্যুৎ, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার ও কবি আরিফুল হক কুমার।

এছাড়া তার জানাজা নামাজে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা, রাজশাহী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমান, শাহ মখদুম কলেজের সাবেক অধ্যক্ষ আমিনুর রহমান, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, শাহাদত হোসেন, নাইমুল হুদা রানা, যুগ্ম সাধারণ সম্পাদক আহসানুল হক পিন্টু, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আসলাম সরকার, সম্মিলিত সাংস্কৃতিক জোট রাজশাহীর সাধারণ সম্পাদক দিলিপ কুমার ঘোষ, বাংলাদেশ গ্রাম থিয়েটারের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক কামারুল্লাহ সরকার, ঋতিক ঘটক ফ্লিম সোসাইটির সভাপতি ডা. এফএম এ জাহিদ, রাজশাহী মহানগর যুবলীগের সভাপতি রমজান আলী, সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন বাচ্চুসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী সংগঠনের নেতাসহ সর্বস্তরের জনসাধারণ উপস্থিত ছিলেন।

বার্ধক্যজনিত কারণে বুধবার (৩১ মার্চ) বিকেলে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।

ভাষাসৈনিক আবুল হোসেনের বয়স হয়েছিলো ৮৭ বছর। তিনি দুই ছেলে, এক মেয়ে, নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তার সহধর্মিণী আগেই মৃত্যুবরণ করেছেন।

আবুল হোসেনের বড় ছেলে আবুল হাসনাত বিদ্যুৎ জানান, বুধবার দুপুরের পর হঠাৎ করেই তার বাবার কোনো সাড়া শব্দ পাচ্ছিলেন না। বিকেল ৪টা ১৫ মিনিটে রামেক হাসপাতালে নিয়ে যান। সেখানে দায়িত্বরত চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষা শেষে মৃত ঘোষণা করেন।

জীবদ্দশায় রাজশাহীর ভাষা সৈনিক আবুল হোসেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি, রাজশাহী সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি ও অসাম্প্রদায়িক আন্দোলনের সামনের সারিতে ছিলেন। ভাষাসৈনিক আবুল হোসেনের মৃত্যুতে রাজশাহীর রাজনৈতিক ও সাংস্কৃতিক অঙ্গণে শোকের ছায়া নেমে এসেছে।

বাংলাদেশ সময়: ০২১৮ ঘণ্টা, এপ্রিল ০১, ২০২১
এসএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।