ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

বার্লিনের বাংলাদেশ দূতাবাসে ঐতিহাসিক মুজিবনগর দিবস-২০২১ পালিত 

জার্মানি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৬ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২১
বার্লিনের বাংলাদেশ দূতাবাসে ঐতিহাসিক মুজিবনগর দিবস-২০২১ পালিত 

বাংলাদেশ দূতাবাস, বার্লিন দূতাবাস প্রাঙ্গনে ঐতিহাসিক মুজিবনগর দিবস-২০২১ উদ্যাপন উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করে। স্বাগতিক দেশে কোভিড-১৯ এর কারণে উদ্ভূত পরিস্থিতি বিবেচনা করে সংক্ষিপ্ত পরিসরে, স্বাস্থ্যবিধি মেনে দূতাবাসের এই আলোচনা সভার আয়োজন করা হয়।


সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহিদ এবং ২ লাখ নির্যাতিত মা-বোনদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে দিবসটির উদযাপন অনুষ্ঠানের সূচনা করা হয়।  
পরবর্তীতে অনুষ্ঠানে সমবেত সকলের উদ্দেশ্যে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, এনডিসি, দূতাবাসের মিনিস্টার এম. মুর্শীদুল হক খান এবং দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর, সাইফুল ইসলাম বক্তব্য রাখেন।  

তারা বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ০৭ মার্চের ভাষণের মাধ্যমে পাকিস্তানি শোষক গোষ্ঠীর বিরুদ্ধে মুক্তিসংগ্রামের যে পথ চলা শুরু হয়, ১৯৭১ সালের ১০ এপ্রিল মুজিবনগর সরকারের গঠন ও ১৭ এপ্রিল মুজিবনগর সরকারের শপথ গ্রহণের মাধ্যমে তা প্রাতিষ্ঠানিক রূপ লাভ করে। মুজিবনগর সরকার মহান মুক্তিযুদ্ধকে সঠিকভাবে পরিচালনা, বাংলাদেশের পক্ষে বৈশ্বিক জনমত সৃষ্টি ও বন্ধুপ্রতীম দেশগুলোর সঙ্গে যোগাযোগ রক্ষার মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা অর্জনে অসামান্য ভূমিকা পালন করেছিল।  

বাংলাদেশ সময়: ০১৪২৬ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২১
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।