ঢাকা, রবিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৩ জুন ২০২১, ০২ জিলকদ ১৪৪২

জাতীয়

লিফট সম্বলিত ৫ ফুটওভার ব্রিজ তৈরি হবে: আতিক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, মে ১৫, ২০২১
লিফট সম্বলিত ৫ ফুটওভার ব্রিজ তৈরি হবে: আতিক ছবি: ডি এইচ বাদল

ঢাকা: রাজধানীতে লিফট সম্বলিত পাঁচটি ফুটওভার ব্রিজ তৈরি করা হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। এর জন্য ইতোমধ্যে স্থান নির্দিষ্ট করাও হয়েছে।

বিদ্যমান একটি এস্কেলেটর ফুটওভার ব্রিজসহ আরও সাতটি এস্কেলেটর সম্বলিত ব্রিজও নির্মাণের কাজ চলছে বলেও জানান তিনি।

শনিবার (১৫ মে) গুলশানস্থ ডিএনসিসি নগর ভবনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য দেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। টানা দ্বিতীয় মেয়াদে মেয়র পদে দায়িত্ব নেওয়ার প্রথম বর্ষপূর্তি উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে আতিক তার দায়িত্বকালে নগরী ও নগরবাসীর জন্য বিভিন্ন পদক্ষেপ, প্রকল্প ও ভবিষ্যত পরিকল্পনা তুলে ধরেন। প্রকৌশল বিভাগের বিষয়ে বিস্তারিত তুলে ধরতে গিয়ে আতিক বলেন, পাঁচটি ফুটওভার ব্রিজ তৈরি করা হবে যেগুলোতে ‘ইনক্লুসিভ’ ভাবে লিফট থাকবে। একটি ফুটওভার ব্রিজ প্রগতি স্মরণীতে শহীদ আবরার ফুটওভার ব্রিজে এস্কেলেটর আছে। আরও সাতটি ফুটওভার ব্রিজ তৈরি করা হচ্ছে যেগুলোতে এস্কেলেটর থাকবে। এছাড়াও আমরা আমাদের ২৪টি পার্কের মধ্যে ছয়টি পার্ক দখলমুক্ত করেছি, আরও ১৮টি উদ্ধারে কাজ চলছে। নতুন ১৮টি পাবলিক টয়লেট নির্মাণ করা হবে। ১১ কিলোমিটার সাইকেল লেন তৈরি করে দিয়েছি আমরা। ডিএনসিসির বিভিন্ন সড়কে ৪৬ হাজার লাইট স্থাপনে কাজ করছি, ইতোমধ্যে ২৮ হাজার লাইট স্থাপন করা হয়েছে।

ডিএনসিসির বর্জ্য ব্যবস্থাপনায় আধুনিকায়ন আনা হচ্ছে জানিয়ে আতিক জানান, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে।  

তিনি বলেন, আমিনবাজারের ল্যান্ডফিলে আসা বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য একটি চীনা কোম্পানির সঙ্গে আমরা ‘এমওইউ’ করে ফেলেছি। আমরা তাদের প্রতিদিন তিন টন বর্জ্য ও বিদ্যুৎকেন্দ্র স্থাপনের জন্য জায়গা দেব। তারা বিদ্যুৎ উৎপাদন করে পিডিবি’র (পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড) কাছে বিক্রি করবে।

সংবাদ সম্মেলনে কাউন্সিলরদের দুর্নীতি জড়িয়ে পড়া, বর্জ্য ব্যবস্থাপনায় কাউন্সিলরদের ‘সিণ্ডিকেট’ গঠনের অভিযোগ এবং তাদের সম্পত্তির হিসেব নিয়ে জানতে চাইলে ডিএনসিসি মেয়র বলেন, আমরা ১৫ নম্বর ওয়ার্ডে সড়ক দখল করে থাকা কাউন্সিলরের বাড়ি কিন্তু ভেঙেছি। যে কাউন্সিলরের বিরুদ্ধেই আমার কাছে সুনির্দিষ্ট অভিযোগ আসবে তার বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়া হবে। কাউকেই ছাড় দেওয়া হবে না এ বার্তা কিন্তু পরিষ্কার।

নগর পরিকল্পনাবিদদের ফুটওভার ব্রিজ ধারণা নিয়ে প্রশ্ন আছে, তাহলে কেন ফুটওভার ব্রিজের মতো প্রকল্পে লিফট, এস্কেলেটর স্থাপন করে বাজেট বাড়ানো হচ্ছে, এমন প্রশ্নের জবাবে আতিক বলেন, ফুটওভার ব্রিজ যে মাথার উপরে থাকে, এটা আমরাও চাই না। আমরা চেয়েছিলাম মাটির নিচ দিয়ে করতে। অনেক জায়গায় এর সম্ভাব্যতা নিয়ে আমরা কাজ করেছি, করছি। কিন্তু স্বল্প মেয়াদে এটা করা এখনই সম্ভব না। কাজেই দীর্ঘ মেয়াদে মাটির নিচ দিয়ে নেওয়া হবে আর আপাতত স্বল্প মেয়াদের জন্য ফুটওভার ব্রিজ নিয়ে কাজ করা হচ্ছে।

একটি উদাহরণ তুলে ধরে ডিএনসিসি মেয়র বলেন, মনিপুরিপাড়ার বাসিন্দাদের সড়ক পারাপারের জন্য সেখানে আমরা একটি আন্ডারপাস করার চেষ্টা করেছিলাম। বুয়েটের একটি দল সবকিছু পরীক্ষা করে আমাদের জানিয়েছে যে, সেখানে আন্ডারপাস করতে হলে দু’পাশে যে জায়গা প্রয়োজন তা নেই। তারা আমাদের র‍্যাংগস সিগন্যাল মোড়ে আন্ডারপাস করার পরামর্শ দিয়েছে। আমরা এ বিষয়ে কাজ করছি।

এছাড়াও মশক নিধন, ডিএনসিসি মার্কেটের উন্নয়ন এবং ডিএনসিসিতে যুক্ত হওয়া নতুন ১৮টি ওয়ার্ড নিয়ে নিজ পরিকল্পনার কথাও জানান আতিক। মশক নিধনে তিনি আবারও নগরবাসীর সাহায্য ও সহযোগিতা কামনা করেছেন। খাল উদ্ধার, দখল উদ্ধার, ডিএনসিসি এলাকায় পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি, চতুর্থ শ্রেণির কর্মচারীদের জন্য আবাসন সুবিধাসহ বিভিন্ন পরিকল্পনার কথাও জানান ডিএনসিসি মেয়র। ডিএনসিসিতে কর দেওয়া প্রক্রিয়া পুরোপুরিভাবে ‘ক্যাশলেস’ ও ‘ডিজিটাল’ করতে কাজ করে যাওয়ারও অঙ্গীকার ব্যক্ত করেন তিনি।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে ডিএনসিরি প্রধান নির্বাহী সেলিম রেজা, সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান, প্রধান প্রকৌশল কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল আমিরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, মে ১৫, ২০২১
এসএইচএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa