ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আংশিক পরিশোধিত স্বর্ণ আমদানি করা যাবে 

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, মে ১৭, ২০২১
আংশিক পরিশোধিত স্বর্ণ আমদানি করা যাবে 

ঢাকা: দেশে স্বর্ণ পরিশোধনাগার স্থাপন ও অপরিশোধিত স্বর্ণ আকরিক এবং আংশিক পরিশোধিত স্বর্ণ আমদানির সুযোগ রেখে একটি নীতিমালার খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (১৭ মে) ভার্চ্যুয়াল মন্ত্রিসভা বৈঠকে ‘স্বর্ণ নীতিমালা ২০১৮ (সংশোধিত-২০২১)’ এর খসড়ার অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, সংশোধিত নীতিমালায় স্বর্ণ পরিশোধনাগারের সংজ্ঞা অন্তর্ভুক্ত করা হয়েছে। কোনোটা স্বর্ণ হিসেবে বিবেচিত হবে, কোথায় কোথায় পরীক্ষা করা যাবে, স্বর্ণবার ও স্বর্ণালঙ্কারের পাশাপাশি অপরিশোধিত স্বর্ণ আকরিক এবং আংশিক পরিশোধিত স্বর্ণ আমদানি করা যাবে। শুধুমাত্র স্বর্ণ নয় কয়লাও আনা যাবে। অপরিশোধিত স্বর্ণ বা আংশিক পরিশোধিত স্বর্ণ থেকে বিভিন্ন গ্রেডের স্বর্ণবার তৈরি করতে পারবে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, স্বর্ণ পরিশোধাগার স্থাপন ও পরিচালনায় আন্তর্জাতিকভাবে স্বীকৃত পদ্ধতি অনুসরণের জন্য বাণিজ্য মন্ত্রণালয় একটি মান ঠিক করে দেবে। স্বর্ণবার রপ্তানির ক্ষেত্রে রপ্তানিকারকদের অবশ্যই স্বর্ণ পরিশোধানাগার থাকতে হবে। নিজস্ব ব্যবসার উদ্যেশ্য স্বর্ণবার আমদানি ক্ষেত্রে জামানত প্রয়োজন হবে না বলে নতুন ধারা সংযুক্ত করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন শুধু স্বর্ণ নয়, অন্যান্য দামী দ্রব্য এটার সঙ্গে যেন সম্পৃক্ত করা হয়। কারণ সেগুলোর সঙ্গে অনেক বাই প্রোডাক্ট থাকে। এখানে শ্রম সস্তা তাই বাই প্রোডাক্ট আসলে অন্যান্য কাজের ক্ষেত্রে তৈরি হবে। এসব বাই প্রোডাক্টের আন্তঃর্জাতিক বাজারও রয়েছে। যেমন-হীরা কাটিং করে অনেকে জীবিকা নির্বাহ করতে পারবে। এসব দ্রব্যের অনেক বাই প্রোডাক্টও পাওয়া যায়। পেট্রোলের যেমন-বাই প্রোডাক্ট আসে বিটুমনি, পলিথিন এ জাতীয় তেমন অন্যান্য দ্রব্যরও হয়।

তিনি বলেন, আমরা তো স্বর্ণ পরিশোধনাগারের তালিকায় নেই, এ অনুযায়ী কাজ করলে এ তালিকায় আসতে পারবো। সেক্ষেত্রে বাইরের অনেক বিনিয়োগ ও প্রযুক্তিও এখানে আসবে।  

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, মে ১৭, ২০২১
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad