ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তামাকমুক্ত করতে ২০৪০ সাল পর্যন্ত যথেষ্ট নয়: তথ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, জুন ১৬, ২০২১
তামাকমুক্ত করতে ২০৪০ সাল পর্যন্ত যথেষ্ট নয়: তথ্যমন্ত্রী ছবি: শাকিল

ঢাকা: আনুপাতিক হারে ধূমপায়ীর সংখ্যা কমলেও ২০৪০ এর মধ্যে দেশকে তামাকমুক্ত করার জন্য যথেষ্ট নয় বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বুধবার (১৬ জুন) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে বেসরকারি গবেষণা ও অ্যাডভোকেসি সংগঠন ভয়েস ল’ রিপোর্টার্স ফোরামের সাংবাদিকদের সঙ্গে আয়োজিত ‘তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের প্রয়োজনীয়তা’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

 

তিনি বলেন, এ বিষয়ে সরকার বেশ কিছু কার্যকরী আইন প্রণয়ন করলেও দেশকে তামাকমুক্ত করতে হলে তামাকবিরোধী প্রচারণা আরও বেগবান করতে হবে।

কর্মশালায় তামাক সংক্রান্ত আইন সংশোধনে একসঙ্গে কাজ করার আশা ব্যক্ত করে সংগঠন দু’টি। এই কর্মশালায় বলা হয়, গত এক দশকে বাংলাদেশের মানুষের মাথাপিছু জাতীয় আয় বাড়লেও সিগারেট, বিড়ি বা অন্য তামাকপণ্যের দাম প্রায় অপরিবর্তিত থেকেছে অথবা খুব অল্প পরিমাণে বেড়েছে। এ কারণে তামাকপণ্য থেকে গেছে সহজলভ্য।

আয়োজনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভয়েসের প্রকল্প সমন্বয়কারী জায়েদ সিদ্দিকী। তিনি বলেন, বিশ্বে সর্বোচ্চ তামাক ব্যবহারকারী দেশের তালিকায় বাংলাদেশের নাম প্রথম দিকে এবং ৩৫.৩ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষ তামাকে আসক্ত।  

টিভি টুডে’র প্রধান সম্পাদক মনজুরুল আহসান বুলবুল বলেন, ধূমপান হচ্ছে এমন একটি অভ্যাস যেখানে স্বাস্থ্যের ওপর একটিও ইতিবাচক প্রভাব নেই। এর সঙ্গে জড়িত অর্থনৈতিক ক্ষতি। সংসদে এ বিষয়ে আলোচনা বাড়বে বলে আশা করেন এই প্রবীণ সাংবাদিক।

ন্যশনাল হার্ট ফাউন্ডেশনের বিভাগীয় প্রধান এপিডেমিওলোজি অ্যান্ড রিসার্চ ডা. অধ্যাপক সোহেল রেজা বলেন, অপরিণত বয়সে হৃদরোগে আক্রান্ত তরুণদের মধ্যে শতকরা ৪১ শতাংশের পিছনে রয়েছে তামাক সেবন।  

প্রজ্ঞার হেড অব টোব্যাকো কন্ট্রোল হাসান শাহরিয়ার বলেন, ২০০৯ সাল থেকে ২০১৭ সালে তামাক ব্যবহারের হার ১৮ শতাংশ কমে এলেও ২০৪০ সালের মধ্যে দেশকে তামাকমুক্ত করার জন্য তা যথেষ্ট না।  

এসময় আরও বক্তব্য দেন, ল’ ভয়েসের নির্বাহী পরিচালক আহমেদ স্বপন মাহমুদ, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মুরসালিন নোমানী, ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস এর লিড পলিসি অ্যাডভাইজার মোস্তাফিজুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, জুন ১৬, ২০২১
পিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।