ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নকল মবিল-বিটুমিন তৈরির কারখানার সন্ধান, ২ জনের কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৮ ঘণ্টা, জুন ১৭, ২০২১
নকল মবিল-বিটুমিন তৈরির কারখানার সন্ধান, ২ জনের কারাদণ্ড

কুমিল্লা: কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলায় ব্যবহৃত মবিল অবৈধভাবে পরিশোধন করে ভেজাল ডিজেল, মবিল এবং বিটুমিন তৈরি করার দায়ে দুই জনকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ।

বুধবার (১৬ জুন)  দুপুরে এক প্রেসবিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান র‌্যাব-১১, সিপিসি-২, কুমিল্লার কোম্পানি অধিনায়ক মেজর তালুকদার নাজমুছ সাকিব।



তিনি জানান, মঙ্গলবার (১৫ জুন) বিকেল থেকে রাত পর্যন্ত চৌদ্দগ্রামের রাজেন্দ্রপুর এলাকায় র‌্যাবের সদস্যরা মেসার্স আলম অ্যান্ড কোম্পানি নামে একটি প্রতিষ্ঠানে বিশেষ অভিযান পরিচালনা করেন। এ সময় অননুমোদিত ও অবৈধভাবে নকল এবং ভেজাল ডিজেল, মবিল বিটুমিন তৈরি ও বাজারজাতকরণের দায়ে দুই জনকে হাতে-নাতে আটক করা হয়। এ সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম মঞ্জুরুল হক ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের কারাদণ্ড দেন।

আটক দুই জন হলেন- চৌদ্দগ্রাম উপজেলার গুণবতী গ্রামের আলম মিয়ার ছেলে আব্দুল মান্নান (৪৮), জেলার নাঙ্গলকোটের মোহাম্মদ মোস্তফা মিয়ার ছেলে ফোরকান মাহমুদ (২৩)। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আব্দুল মান্নানকে এক বছর ও ফোরকান মাহমুদকে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়।

মেজর নাজমুছ সাকিব আরও জানান, ওই প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে ব্যবহৃত পুরাতন মবিল, ব্লিচিং পাউডার ও সালফিউরিক এসিড অননুমোদিত ও অবৈধভাবে পরিশোধন করে নকল ও ভেজাল ডিজেল, মবিল উৎপাদন করে বাজারজাত করত। এছাড়া মবিল পরিশোধনের বর্জ্য নকল বিটুমিন হিসেবে অসাধু ঠিকাদারি প্রতিষ্ঠানের কাছে বিক্রি করত।

বাংলাদেশ সময়: ০৮৩৪ ঘণ্টা, জুন ১৭, ২০২১
এএটি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।