ঢাকা, বৃহস্পতিবার, ২০ শ্রাবণ ১৪২৮, ০৫ আগস্ট ২০২১, ২৫ জিলহজ ১৪৪২

জাতীয়

ভূমিকম্প মোকাবিলায় সিলেটবাসীর পাশেই আছে সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৬ ঘণ্টা, জুন ১৮, ২০২১
ভূমিকম্প মোকাবিলায় সিলেটবাসীর পাশেই আছে সরকার

সিলেট: ভূমিকম্প মোকাবিলায় সরকার সিলেটবাসীর পাশে আছে। তবে সবাইকে সর্বোচ্চ সতর্কাবস্থায় থাকার আহ্বান জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

তিনি বলেন, ভূমিকম্পের মতো প্রাকৃতিক দুর্যোগে উদ্ধার তৎপরতার জন্য ইতোমধ্যে প্রধানমন্ত্রীর নির্দেশে ৩৫ ধরনের যন্ত্রপাতি সিলেটে পাঠানো হয়েছে।  

বৃহস্পতিবার (১৮ জুন) বিকেলে সিলেট জেলা পরিষদে ‘ভূমিকম্পে ঝুঁকিহ্রাস’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কখা বলেন।  

ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, ভূমিকম্প এমন একটি প্রাকৃতিক দুর্যোগ, যার পূর্ভাবাস দেওয়ার উপায় এখনও বের হয়নি। ভূমিকম্প ঠেকানোরও কোনো উপায় নেই। অবশ্য আমরা চাইলেই ভূমিকম্পের ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে পারি। তাই ভূমিকম্পের ক্ষতি থেকে রক্ষায় সচেতনতার বিকল্প নেই।  

তিনি আরো বলেন, রিখটার স্কেলে ১০ মাত্রায়ও ভূকিম্প হলে কোনো মানুষ না মারা যায়, কোনো ভবন যাতে ক্ষতিগ্রস্ত না হয়, আমাদের এ ধরনের প্রস্তুতি নিতে হবে। এটাও সম্ভব তা জাপান দেখিয়ে দিয়েছে। জাপান এখন ভূকিম্পসহনীয় দেশে পরিণত হয়েছে। ভূমিকম্পের ক্ষয়ক্ষতি হ্রাসে জাপানি প্রতিষ্ঠান জাইকা আমাদের সহযোগিতা করবে।

ত্রাণ ও দুর্যোগ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. মোহসিনের সভাপতিত্বে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত এই সভায় প্রতিমন্ত্রী আরো বলেন, এরই মধ্যে আমরা ক্ষয়ক্ষতি মোকাবিলায় সক্ষমতা অনেক বৃদ্ধি করেছি। দমকল বাহিনী ও সশস্ত্রবাহিনীকে অনেক সরঞ্জাম ও যন্ত্রপাতি দেওয়া হয়েছে। ফলে ভয় না পেয়ে আমাদের সতর্ক হতে হবে।

সভায় বক্তব্য রাখেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, স্বাগত বক্তব্য রাখেন সিলেটের জেলা প্রশাসক এম. কাজি এমদাদুল ইসলাম।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স ঢাকার ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসেন, গণপূর্ত অধিদপ্তর ঢাকার অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. শফিকুল ইসলাম, আহসান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. শারমিন রেজা চৌধুরী, শাবি প্রফেসর ড. জহির বিন আলম প্রমুখ।  

অনুষ্ঠানে বিল্ডিং নিরাপত্তা বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন গণপূর্ত অধিদপ্তরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী রফিকুল ইসলাম ও জাইকা প্রতিনিধি নাওকি মাতসুমুরা।  

মূল প্রবন্ধ উপস্থাপন করেন বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. তাহমিদ এম আল হোসাইনী।

সভায় সিলেটের জনপ্রতিনিধিগণ, প্রশাসনের  কর্মকর্তারা, বিশেষজ্ঞ, রাজনীতিবদসহ বিভিন্ন শ্রেণীপেশার ব্যক্তিরা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ০১০২ ঘণ্টা, জুন ১৮, ২০২১
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa