ঢাকা, রবিবার, ৪ কার্তিক ১৪৩১, ২০ অক্টোবর ২০২৪, ১৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

তিস্তায় পানি বিপৎসীমার ৩৫ সেন্টিমিটার ওপরে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২১
তিস্তায় পানি বিপৎসীমার ৩৫ সেন্টিমিটার ওপরে

নীলফামারী: নীলফামারীর ডালিয়া পয়েন্টে তিস্তা নদীর পানি বিপৎসীমার ৩৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।  

শুক্রবার (৩ সেপ্টেম্বর) সকাল ৯টার পর থেকে ৩৫ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হয়।

এর আগে সকাল ৬টায় বিপৎসীমার ৩০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। হঠাৎ করে আবারো পানি বাড়ায় আতঙ্ক তৈরি হয়েছে তিস্তা পাড়ে।

তিস্তা বন্যা নিয়ন্ত্রণ ও পর্যবেক্ষণ কেন্দ্র সূত্র জানায়, উজানের ঢল আর ভারী বৃষ্টিপাতের কারণে পানি বেড়েছে তিস্তা নদীতে। ফলে ১০টি ইউনিয়নের প্রায় ১০ হাজারেরও বেশি পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

এদিকে চার দফায় পানি বাড়ার ফলে জনমনে আতঙ্ক সৃষ্টি হয়েছে। বিশেষ করে ভাঙনের মুখে পড়া ঝুনাগাছ চাপানি ইউনিয়নের ভেন্ডাবাড়ির চরের দুই নম্বর স্পারটি নিয়ে টেনশনে পড়েছেন স্থানীয় বাসিন্দারা।

ডিমলা ইউনিয়নের পূর্ব ছাতনাই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল লতিফ খান জানান, হঠাৎ করে আবারো পানি বাড়ায় তিস্তা নদীবেষ্টিত এক হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।  
টেপাখড়িবাড়ি ইউনিয়নের চেয়ারম্যান ময়নুল ইসলাম বলেন, পানিবন্দি হয়ে পড়ায় বাড়ি থেকে বের হতে পারছেন না লোকজন। তারা অত্যন্ত কষ্টের মধ্যে রয়েছেন। পানি না কমলে বিপদ আরো বাড়বে তাদের।

ঝুনাগাছ চাপানি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আমিনুর রহমান বলেন, ভেন্ডাবাড়ি চরের দুই নম্বর স্পারটির দেড়শ মিটার ভেঙে গেছে। ফলে প্রায় দুইশ পরিবারের ঘরবাড়ি বিলীন হয়ে গেছে। আবারো পানি বাড়ায় শঙ্কায় রয়েছে সহস্রাধিক পরিবারের মানুষ। যদি বাঁধটি রক্ষা করা না যায় তাহলে কপাল পুড়বে এলাকার মানুষদের।

জানতে চাইলে পানি উন্নয়ন বোর্ড ডালিয়া ডিভিশনের নির্বাহী প্রকৌশলী আসফাউদৌলা জানান, উজানের ঢলে পানি বেড়েছে তিস্তায়। এলাকা পর্যবেক্ষণে রেখেছি আমরা। কয়েক দফায় পানি বাড়ার ফলে যেসব বাঁধে ভাঙন দেখা দিয়েছিলো সেগুলো মেরামত করা হয়েছে। তারপরও আমরা দেখছি কোথাও সমস্যা তৈরি হলে তাৎক্ষণিক মেরামত করা হবে।  

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।