ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

পুকুরে বিষ প্রয়োগ, ভেসে উঠলো ৫ লাখ টাকার মাছ

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২১
পুকুরে বিষ প্রয়োগ, ভেসে উঠলো ৫ লাখ টাকার মাছ মেরে ভেসে ওঠা মাছ। ছবি: বাংলানিউজ

সাভার (ঢাকা): সাভারের আশুলিয়ায় একটি পুকুরে বিষ প্রয়োগের ফলে বিষক্রিয়ায় প্রায় পাঁচ লাখ টাকার মাছ মরে ভেসে উঠেছে। মালিকদের অভিযোগ কেউ রাতে পুকুরে বিষ প্রয়োগ করায় মাছগুলো মরে ভেসে উঠছে।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে আশুলিয়ার গাজিরচটের দরগার পাড়া এলাকার রাশেদ ভূঁইয়া ও শাহেদ মীরের লিজ নেওয়া পুকুরে এমন চিত্র দেখা গেছে।

দেড় বিঘা এই পুকুরটিতে প্রায় আড়াই লাখ টাকার বিভিন্ন প্রজাতির মাছ ছাড়া হয়েছিলো ছয় মাস আগে। এর মধ্যে রুই, কাতল, সিলভার কাপ, গ্রাস কাপ, কালিবাউস ও তেলাপিয়া মাছ রয়েছে। যার আনুমানিক মূল্য প্রায় ৫ লাখ টাকা। এই পুকুরটি রাশেদ ভূঁইয়া ও শাহেদ মীর দুইজনে লিজ নিয়ে মাছ চাষ করেছেন।

রাশেদ ভূঁইয়া বাংলানিউজকে বলেন, আর কিছু দিন গেলেই মাছগুলো বিক্রি করতে পারতাম। বিক্রির মত সাইজে চলে আসছিলো মাছগুলো। পানিটা একটু শুকানো ধরলেই মাছগুলো বাজারে তুলতাম। এই পুকুরে প্রতিদিন খাবার দেওয়া হচ্ছে, পানি টেস্ট করা হচ্ছে, অক্সিজেন টেস্ট করা হচ্ছে। কালও আমি মিটার দিয়ে এমনিয়া টেস্ট করেছি। আজ সকাল থেকেই আমার পুকেুরের মাছগুলো মরে ভেসে উঠছে। আমি এসে দেখি সব মাছ ভেসে উঠছে। পানির ওপর বিষের কিছু নমুনাও পাওয়া যাচ্ছে।

তিনি বলেন, কেউ আমার সঙ্গে শত্রুতা করেছে। কিছু মাছ পানির নিচে ডুবন্ত অবস্থায় আছে যেগুলো একটু পরপর ভেসে উঠছে। কিছুদিন আগে জলিল ও তার ভাই একটি বিচারের জন্য আমার কাছে এসেছিলো। তাদের বিচার আমি করি নাই দেখে তারা এমন করতে পারে বলে আমার ধারণা।

মাছগুলোর আরেক মালিক শাহেদ মীর বাংলানিউজকে বলেন, কাল দুপুরে দেখলাম পুকুরে মানুষ গোসল করছে পানিও পরিষ্কার। কিন্তু আজ সকালেই দেখি পানি কালো কালো হয়ে যাচ্ছে। আর আমার মাছগুলো সব মরে ভেসে উঠছে। আমি বিষয়টি নিয়ে থানায় অভিযোগ করবো। আমরা থানায় যাচ্ছি।

এ বিষয়ে সাভার উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. কামরুল হাসান সরকার ও সম্প্রসারণ কর্মকর্তা এম এম প্রিয়াংকা ফেরদৌসের মোবাইল ফোনে বেশ কয়েকবার যোগাযোগ করার চেষ্টা করেও তাদের পাওয়া যায়নি। এমনকি ভুক্তভোগী রাশেষ ভূঁইয়া তাদের বিষয়টি জানানোর চেষ্টা করলেও জানাতে পারেননি।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।