ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

ব্যাটারিচালিত যানবাহন চলাচল নীতিমালা প্রণয়নের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
ব্যাটারিচালিত যানবাহন চলাচল নীতিমালা প্রণয়নের দাবি সমাবেশ। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ব্যাটারিচালিত যানবাহন চলাচল নীতিমালা প্রণয়নসহ ৪ দফা দাবি জানিয়েছে রিকশা, ব্যাটারি রিকশা, ইজিবাইক চালক সংগ্রাম পরিষদ। এছাড়াও সংগঠনটি বুধবার (২৯ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও সড়ক পরিবহন মন্ত্রণালয়ের স্মারকলিপি দেওয়ার ঘোষণা দিয়েছে।


 
শনিবার (২৫ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে পরিষদটি আয়োজিত এক সমাবেশ থেকে এ ঘোষণা দেওয়া হয়।

একইসঙ্গে আরও ৪টি কর্মসূচি ঘোষণা করা হয়। কর্মসূচিগুলো- ব্যাটারিচালিত যানবাহন চলাচল নীতিমালায় ব্যাটারি রিকশা ও ইজিবাইককে অন্তর্ভুক্ত করা ও লাইসেন্স দেওয়াসহ ৪ দফা দাবিতে আগামী ১-১৫ অক্টোবর সারাদেশে প্রচার পক্ষ পালন। ১১ অক্টোবর সারাদেশে ডিসি অফিসের মাধ্যমে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং প্রত্যেক জেলায় বিআরটিএ কর্তৃপক্ষের কাছে স্মারকলিপি দেওয়া।

১৫ থেকে ৩০ অক্টোবর ৪ দফা দাবিতে বিভাগীয় শহরে ব্যাটারি রিকশা ও ইজিবাইক চালক-গ্যারেজ মালিক মেকানিক শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত।

আগামী ১-২০ নভেম্বরে বিভাগীয় শহরসহ খেলায় জেলায় স্থানীয় রাজনৈতিক, ট্রেড ইউনিয়ন, পরিবহন শ্রমিক নেতারা, প্রকৌশলী, সাংবাদিক, মেকানিক, চালক-মালিক-যাত্রী প্রতিনিধিদের নিয়ে 'ব্যাটারিচালিত যানবাহন উচ্ছেদ নয় সাধারণ যাত্রী ও শ্রমিকদের স্বার্থে আধুনিকায়ন চাই' শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে।

আগামী ২০-৩০ নভেম্বরে প্রত্যেক জেলা ও অঞ্চলে ৪ দফা দাবিতে সমাবেশ, মানববন্ধন ও মিছিল অনুষ্ঠিত হবে। তাদের ৪ দফা দাবিগুলো- ব্যাটারিচালিত যানবাহন উচ্ছেদ না করা; আধুনিকায়ন করে রিকশা, ভ্যান, ইজিবাইকসহ ব্যাটারিচালিত যানবাহনের লাইসেন্স প্রদান করা; প্রতিটি সড়ক-মহাসড়কে রিকশা, ইজিবাইকসহ স্বল্প গতির এবং জনগণের সীমিত গতির যানবাহন চলাচলের স্বার্থে পৃথক লেন তৈরি করা এবং সার্ভিস রোড নির্মাণ করা।

সমাবেশে উপস্থিত ছিলেন রিকশা, ব্যাটারি রিকশা ভ্যান ও ইজিবাইক চালক সংগ্রাম পরিষদের আহ্বায়ক খালেকুজ্জামান লিপন, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য ও বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক বজলুর রশিদ ফিরোজ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির প্রেসিডিয়াম সদস্য আব্দুল্লাহ হেল কাফী রতন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি রাজেকুজ্জামান রতন, প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
এমএমআই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa