ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রযুক্তির উৎকর্ষে অপরাধের ধরন পাল্টাচ্ছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২১
প্রযুক্তির উৎকর্ষে অপরাধের ধরন পাল্টাচ্ছে

ঢাকা: প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে অপরাধীরা প্রতিনিয়ত অপরাধের ধরন ও মাধ্যম পরিবর্তন করছে বলে জানিয়েছেন ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এনটিএমসি) পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল আহসান।

মঙ্গলবার (১৯ অক্টোবর) দুপুরে রাজধানীর কুর্মিটোলায় র‌্যাব সদর দপ্তরে র‌্যাবের অভিযানিক ও প্রশাসনিক কার্যক্রমে বিভিন্ন প্রযুক্তি অন্তর্ভুক্তকরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল আহসান বলেন, অপরাধীরা যেমন অপরাধের ধরন পরিবর্তন করছে তেমনি প্রযুক্তির উৎকর্ষে বর্তমান প্রেক্ষাপটের সঙ্গে তাল মিলিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, গোয়েন্দা সংস্থা ও তদন্তকারী সংস্থা হিমশিম খাচ্ছে। বর্তমান প্রেক্ষাপটে অপরাধ দমন একটি কষ্টসাধ্য বিষয়।

তিনি বলেন, তথ্যপ্রযুক্তিকে কাজে লাগানোর ক্ষেত্রে আমাদের অবশ্যই বেশি সতর্ক ও অভিজ্ঞ হতে হবে। এজন্য প্রয়োজন পর্যাপ্ত তথ্যভাণ্ডার সমৃদ্ধ ইন্টিগ্রিটেড ইন্টেলিজেন্স সিস্টেম। এর পরিচালনার জন্য প্রয়োজন দক্ষ জনশক্তি। প্রযুক্তিগত উন্নতি যদি আমরা না ব্যবহার করতে পারি তাহলে অপরাধ আরও বাড়তে থাকবে। ক্রাইম কন্ট্রোল করার জন্য আমাদের প্রয়োজন বর্তমান বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে প্রযুক্তিগত শক্তি বৃদ্ধি করা।

জিয়াউল আহসান আরও বলেন, আমরা যে ইন্টিগ্রিটেড সল্যুশনস কাঠামো তৈরি করেছি, তার মাধ্যমে সমস্ত আইন প্রয়োগকারী সংস্থা, গোয়েন্দা সংস্থা, তদন্তকারী সংস্থা ছাড়াও সরকারের বিভিন্ন সংস্থাকে তথ্য সরবরাহ করতে পারব।

তথ্যের নিরাপত্তা প্রসঙ্গে তিনি বলেন, তথ্য সরবরাহের ক্ষেত্রে আমাদের অনেকের মনে অনেক ধারণা থাকতেই পারে। অনেকেই মনে করতে পারেন তার সব তথ্য মনে হয় নিয়ে গেলো। কিন্তু এটি ভুল ধারণা। তবে আমাকে বুঝতে হবে, এই তথ্য যেন কোনো অপরাধ কার্যক্রমে সংঘটিত না হয়। তথ্যের সংবরণ ও তথ্যের নিরাপত্তা এটিও আমাদের খেয়াল রাখতে হবে।

র‌্যাব মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দীন, পুলিশের অতিরিক্ত আইজিপি (প্রশাসন ও ইন্সপেকশন) ড. মো. মইনুর রহমান চৌধুরী, র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (এডিজি অপারেশন্স) কর্নেল এ কে আজাদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২১
এসজেএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।