ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

জাতীয়

মৌলবাদীদের অর্থনৈতিক বিকাশ থামাতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২১
মৌলবাদীদের অর্থনৈতিক বিকাশ থামাতে হবে

রাজশাহী: অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে মৌলবাদীদের অর্থনৈতিক বিকাশের পথ রুখে দেওয়ার দাবি উঠেছে বিভাগীয় শহর রাজশাহীতে।

বুধবার (২০ অক্টোবর) সকালে মহানগরীর আলুপট্টির বঙ্গবন্ধু চত্বরে আয়োজিত মানববন্ধনে রাজশাহীর বিভিন্ন স্তরের রাজনীতিক, সাংবাদিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা এই দাবি তোলেন।

‘যদি তুমি মানুষ হও, ধর্মান্ধতা রুখে দাও’ স্লোগানে সম্প্রতি সংগঠিত ধর্মীয় সহিংসতার প্রতিবাদে এই মানববন্ধনের আয়োজন করে সাংবাদিক মঞ্চ।

এতে বক্তারা বলেন, যে অসাম্প্রদায়িক বাংলাদেশের আকাঙ্ক্ষা নিয়ে মহান মুক্তিযুদ্ধ সংঘটিত হয়েছিল যেকোনো মূল্যে তাকে রক্ষা করতে হবে। পাশাপাশি মনে রাখতে হবে- এদেশে বিভিন্ন প্রতিষ্ঠান ও রাজনৈতিক সংগঠনে মৌলবাদীদের অর্থায়ন রয়েছে। তাদের সেই অর্থ দেশের বিভিন্ন জায়গায় বিনিয়োগ হচ্ছে। সেখান থেকে যে মুনাফা আসছে সেগুলো বিভিন্ন কাজে ব্যবহার করা হচ্ছে। সম্প্রীতির দেশ গড়তে এর বিরুদ্ধে রাষ্ট্রীয় ব্যবস্থা নিতে হবে। আর অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে স্কুল পর্যায় থেকেই শিক্ষা ব্যবস্থা ঢেলে সাজাতে হবে।

মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের দাবি জানিয়ে বক্তারা বলেন, বক্তৃতা বা স্লোগান দিয়ে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন করা যাবে না। ধর্মীয় সম্প্রীতি রক্ষায় কর্মসূচি দিতে হবে। পাঠ্যবই ও সিলেবাসে তা সংযোজন করতে হবে। সিঙ্গাপুরের মতো দেশেও একসময় ধর্মীয় সহিংসতা ছিল। তারা সেটির সমাধান করতে পেরেছে। বর্তমানে সারাদেশে সাংস্কৃতিক কর্মকাণ্ড বন্ধ হয়ে গেছে। উচিত হবে এসব ফিরিয়ে আনা। বক্তারা হিন্দুদের বাড়িতে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনার সুষ্ঠু তদন্ত এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

জ্যৈষ্ঠ সাংবাদিক আহমেদ সফিউদ্দীনের সভাপতিত্বে ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সহ-সভাপতি মামুন-অর রশীদের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন- রাজশাহী থিয়েটারের সভাপতি নিতাই কুমার সরকার, সরকারি অবসরপ্রাপ্ত অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অধ্যাপক সরিফুজ্জামান জুয়েল, সেক্টর কমান্ডার ফোরামের রাজশাহী মহানগর সাধারণ সম্পাদক মনিরুজ্জামান উজ্জ্বল, রাজশাহী মহানগর ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু, মুক্তিযুদ্ধ গবেষক ওয়ালিউর রহমান বাবু ও রাজশাহী খেলাঘরের সাধারণ সম্পাদক আকতার হোসেন।

আরও বক্তব্য রাখেন- উন্নয়নকর্মী সুব্রত পাল, রাজশাহী প্রেসক্লাবের সভাপতি সাইদুর রহমান, রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি কাজী শাহেদ, সাবেক সাধারণ সম্পাদক শিবলী নোমান, রাজশাহী টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাইনুল হাসান জনি, রাজশাহী সাংবাদিক ইউনিয়নের কোষাধ্যক্ষ সরকার দুলাল, জ্যৈষ্ঠ সাংবাদিক আজিজুল ইসলাম, ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আসাদুজ্জামান আসাদ, সমাজকর্মী দীপকেন্দ্র নাথ দাস, সুজনের মহানগর সভাপতি পিয়ার বকশ, সাবেক ছাত্রনেতা তামিম সিরাজি প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২১
এসএস/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।