ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

কর্মসংস্থান সৃষ্টিতে সমবায় বিভাগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২১
কর্মসংস্থান সৃষ্টিতে সমবায় বিভাগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বক্তব্য রাখছেন মেয়র লিটন। ছবি: বাংলানিউজ

রাজশাহী: রাজশাহীতে শনিবার (৬ নভেম্বর) ৫০তম জাতীয় সমবায় দিবস উদযাপন করা হয়েছে।  ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের মতো রাজশাহীতেও এ দিবসটি পালিত হয়।

বিভাগীয় প্রশাসন, সমবায় বিভাগ ও স্থানীয় সমবায়ীদের যৌথ আয়োজনে আজ সকালে শহীদ এ এইচ এম কামারুজ্জামান মিলনায়তনে সমাবেশ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, দশে মিলে কোন কাজ করার প্ল্যাটফর্মই হচ্ছে সমবায় সমিতি। কোন কাজে সফলতা অর্জন করতে হলে একজনের তুলনায় দলবদ্ধভাবে কাজ করলে সফলতা আসবে। এক্ষেত্রে সমবায় বিভাগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে তিনি উল্লেখ করেন।

দেশ স্বাধীনের পর দেশের মানুষের অর্থনৈতিক মুক্তি তথা ক্ষুধা ও দারিদ্র্য দূরীকরণে বঙ্গবন্ধুর গৃহীত পদক্ষেপের কথা স্মরণ করে মেয়র বলেন, সদ্য স্বাধীন দেশের সংবিধান প্রণয়নে সংবিধানের ১৩ ধারায় সমবায়ীদের মালিকানার নীতির কথা উল্লেখ করা হয়েছে। বঙ্গবন্ধুর এ দর্শন ও প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ দারিদ্র্যতাকে জয় করেছে।

মেয়র বলেন, রাজশাহীতে সমবায় বিভাগের বিভিন্ন গুরুত্বপূর্ণ সম্পদ রয়েছে। সেগুলো যদি সঠিক পথে ব্যবহার করা যায় তাহলে সমবায়ীরা উপকৃত হবে।

রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার এ এন এম মঈনুল ইসলামের সভাপতিত্বে বিভাগীয় সমবায় কার্যালয়ের যুগ্ম নিবন্ধক আব্দুল মজিদ স্বাগত বক্তব্য রাখেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশের রাজশাহী রেঞ্জ’র ডিআইজি আব্দুল বাতেন ও স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক শাহানা আখতার জাহান।

আলোচনা সভা শেষে কাজের স্বীকৃতি স্বরূপ বিভিন্ন সমবায় সমিতিকে সম্মাননা স্মারক দেওয়া হয় এবং সমবায় সেক্টরে উদ্বুদ্ধকরণে ‘গম্ভীরা' পরিবেশন করা হয়।

বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০২১
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।