ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে ফোরলেনের কাজ শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২১
রাজশাহীতে ফোরলেনের কাজ শুরু ছবি: বাংলানিউজ

রাজশাহী: রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় ভদ্রা মোড় রেলক্রসিং থেকে পারিজাত লেক হয়ে নওদাপাড়া বাস টার্মিনাল পর্যন্ত সড়কটি ফোরলেন হচ্ছে।

শনিবার (০৬ নভেম্বর) দুপুরে মহানগরীর ছোটবনগ্রাম বাইপাস মোড়ে ফলক উন্মোচনের মাধ্যমে সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন সড়কটির নির্মাণ কাজের উদ্বোধন করেন।

সংশ্লিষ্টরা জানান, প্রায় চার দশমিক ১৭ কিলোমিটার অযান্ত্রিক যানবাহন লেনসহ ফোরলেন সড়কের নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৬৯ কোটি ৭৮ লাখ টাকা। সড়কটির প্রস্থ হবে ৮০ ফুট। ফোরলেনের সড়ক ছাড়াও দুই লেনের অযান্ত্রিক যানবাহন লেন, সড়ক বিভাজক ও দুইপাশে ড্রেন-ফুটপাত নির্মাণ করা হবে। সড়কটির সৌন্দর্য্য বাড়াতে করা হবে সবুজায়ন। এর মাধ্যমে বতর্মানে খানাখন্দে ভরা সড়কটি বিশ্বমানের সড়কে পরিণত হবে। একইসঙ্গে এলাকার আর্থসামাজিক অবস্থার পরিবর্তন ঘটবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিটি মেয়র খায়রুজ্জামান লিটন। তিনি বলেন, ভদ্রা রেলক্রসিং থেকে নওদাপাড়া বাস টার্মিনাল পর্যন্ত সড়কটি নির্মাণ করেছিল রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ। নির্মাণের পরে দীর্ঘদিনেও সড়কটি সংস্কার করা হয়নি। ফলে এতদিন জনগণকে দুর্ভোগ পোহাতে হয়েছে। এখন রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) উদ্যোগে সড়কটি পুনরায় নির্মাণ করা হচ্ছে।

মেয়র বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজশাহী মহানগরীর উন্নয়নে প্রায় তিন হাজার কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন দিয়েছেন। এর আওতায় মহাগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রশস্ত করা ছাড়াও ৩০টি ওয়ার্ডের অলি-গলির সব সড়ক ও ড্রেন নির্মাণ করা হচ্ছে। চলমান আছে অবকাঠামো উন্নয়ন কাজও। ওয়ার্ড পর্যায়ে সড়কের নির্মাণ কাজ শেষ হলে নাগরিকদের চলাচলে ভোগান্তি কমবে।

করোনাকালীন দীর্ঘ দেড় বছর রাজশাহীতে উন্নয়ন কাজ থেমে ছিল উল্লেখ করে মেয়র বলেন, করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় এখন রাজশাহী মহানগরীতে উন্নয়ন কাজ শুরু হয়েছে। আগামী দুই বছরে আরও দেড় থেকে দুই হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্প বরাদ্দ পাওয়া যাবে বলে আশা করছি। এ সময় এলাকাবাসীর দাবির প্রেক্ষিতে ১৯ নং ওয়ার্ডে একটি কবরস্থান নির্মাণের প্রতিশ্রুতি দেন তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ১৯ নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন। বক্তব্য রাখেন প্রকল্পের পরিচালক ও রাসিকের তত্ত্বাবধায়ক প্রকৌশলী নূর ইসলাম তুষার। এ সময় নগর অবকাঠামো নির্মাণ ও সংরক্ষণ স্থায়ী কমিটির সভাপতি ২১ নং ওয়ার্ড কাউন্সিলর নিযাম উল আযিমসহ স্থানীয় ব্যক্তিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন রাসিকের জনসংযোগ কর্মকর্তা মোস্তাফিজ মিশু।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০২১
এসএস/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।