ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

দৃষ্টিনন্দন বাতিতে অনন্য রূপে সাজবে রাজশাহী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২১
দৃষ্টিনন্দন বাতিতে অনন্য রূপে সাজবে রাজশাহী সড়কবাতিতে অনন্য রূপে সাজছে রাজশাহী শহর। ছবি: বাংলানিউজ

রাজশাহী: দৃষ্টিনন্দন সড়কবাতিতে অনন্য রূপে সাজছে সবুজ মহানগরী খ্যাত শহর রাজশাহী। পদ্মাপাড়ের এই ছোট মহানগরীকে আরও সৌন্দর্যমণ্ডিত, বর্ণিল ও আলোকোজ্জ্বল করতে মহানগরীর আলিফ-লাম-মীম ভাটার মোড় থেকে ছোট বনগ্রাম, মেহেরচন্ডী, বুধপাড়া, মোহনপুর রেলক্রসিং হয়ে চৌদ্দপায়া পর্যন্ত নির্মিত নতুন ফোরলেন সড়কে দৃষ্টিনন্দন সড়কবাতি স্থাপন করা হচ্ছে।

এর কাজ চলছে।

ফোরলেন সড়কের ৬ দশমিক ৭৯৩ কিলোমিটার ডিভাইডারজুড়ে বসানো হবে নান্দনিক ২৮৫টি পোল। এরমধ্যে ২৪০টি পোলে দুটি করে মোট ৪৮০ সড়কবাতি এবং ৪০টি পোলে একটি ৪০টি সড়কবাতি বসানো হচ্ছে। রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের নির্দেশনায় দৃষ্টিনন্দন সড়কবাতি স্থাপন করা হচ্ছে। আর এই কাজ চলমান থাকায় দ্রুতই পুরোপুরি বাস্তবায়ন হতে যাচ্ছে। রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) প্রকৌশল শাখা সূত্রে জানা যায়, রাজশাহী-নওগাঁ মহাসড়কের কাজ শেষ। এই মহাসড়কের আলিফ-লাম-মীম ভাটা মোড় থেকে ছোট বনগ্রাম, মেহেরচন্ডী, বুধপাড়া, মোহনপুর হয়ে চৌদ্দপায়া রাজশাহী-নাটোর সড়ক পর্যন্ত পূর্ব-পশ্চিমমুখি ৬ দশমিক ৭৯৩ কিলোমিটার ৪ লেন সংযোগ সড়ক নির্মাণ করেছে রাজশাহী সিটি করপোরেশন। সড়কের দুই পাশে ফুটপাথ, ১টি ব্রিজ, ৮টি কালভার্ট, মিডিয়ান ও ট্রাফিক কাঠামো নির্মাণ এবং ৩২৭ দশমিক ৫০ মিটার দৈর্ঘের ফ্লাইওভার এরই মধ্যে নির্মিত হয়েছে। এছাড়া নগর ভবন থেকে সরকারি মহিলা কলেজের সামনে হয়ে মালোপাড়া হয়ে সোনাদিঘী মোড় হয়ে রাণীবাজার বাটার মোড় পর্যন্ত ৯৬টি দৃষ্টিনন্দন পোলে ৯৬টি সড়কবাতি বাসানো কাজ এরই মধ্যে শেষ হয়েছে। আনুষ্ঠানিকতা শেষে বর্তাসে বাতিগুলো আলোর বিচ্ছুরণের অপেক্ষায় আছে। রাজশাহী সিটি করপোরেশনের সহকারী প্রকৌশলী আসাদুজ্জামান সুইট জানান, প্রথম ধাপে ২ দশমিক ৫ কিলোমিটার সড়কে ৮৭টি পোলে ১৭৪টি আধুনিক দৃষ্টিনন্দন এলইডি বাল্ব লাগানো হচ্ছে। বুধবার (১৭ নভেম্বর) থেকে প্রথম অংশে সড়কবাতি লাগানো শুরু হয়েছে। তাই ইতোমধ্যে বাতিগুলো দৃশ্যমান হয়েছে। দ্বিতীয় ধাপে বাকি অংশে সড়কবাতিগুলোও লাগানো হবে। অত্যাধুনিক বিদ্যুৎ সাশ্রয়ী সড়কবাতিগুলো অটোলজিক কন্ট্রোলারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে অন-অফ হবে। রাতের আঁধারে দূর থেকে দেখতে এগুলো আরও আকর্ষণী ও দৃষ্টিনন্দন হবে।

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২১
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।