ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

তানোরের ইউএনওর অপসারণ দাবি আদিবাসীদের

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২১
তানোরের ইউএনওর অপসারণ দাবি আদিবাসীদের

রাজশাহী: রাজশাহীর তানোরে আদিবাসী পরিবারের ওপর হামলা, মিথ্যা মামলার হুমকি, গ্রেফতার ও উচ্ছেদের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।  

রোববার (২১ নভেম্বের) বেলা ১১টা থেকে রাজশাহী মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্টে জাতীয় আদিবাসী পরিষদের ব্যানারে এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

 

সেখানে প্রতিবাদ সমাবেশে বক্তরা তানোরের ইউএনওকে অপসারণের দাবি করেন। পাশাপাশি ক্ষতিগ্রস্ত পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া ও হামলাকারীদের দ্রুত গ্রেফতারেরও দাবি করেন।  

বক্তারা অভিযোগ করেন, তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা পঙ্কজ চন্দ্র দেবনাথ বিষয়টি সমাধানের নামে ১৭ নভেম্বর ভুক্তভোগী আদিবাসী পরিবারকে ডেকে নিয়ে ভূমিদস্যু হামিদুর রহমানের পক্ষ হয়ে শাসান। ভুক্তভোগী দেবেন মুর্মুর বিরুদ্ধে মিথ্যা মামলা, গ্রেফতার ও উচ্ছেদের হুমকি দেন। ইউএনও দেবেন মুর্মুর উদ্দেশে বলেন, ‘আপনিই হচ্ছেন মিথ্যাবাদী, ষড়যন্ত্রকারী’ এবং হামিদুরকে বলেন, ‘এর নামের মামলা করেন’। তিনি পুলিশকে গ্রেফতারের নির্দেশ দেন। এ ঘটনায় ভুক্তভোগী পরিবারসহ ওই গ্রামের আদিবাসীরা নিরাপত্তাহীনতায় বসবাস করছেন।

মানববন্ধন কর্মসূচি শেষে দুপুরে আদিবাসী নেতারা একই দাবিতে রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ে যান। সেখানে জেলা প্রশাসককে স্মারকলিপি দেন।  

জাতীয় আদিবাসী পরিষদের রাজশাহী জেলার সভাপতি বিমল চন্দ্র রাজোয়াড়ের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন- জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সহসাধারণ সম্পাদক গণেশ মার্ডি, রাজশাহী জেলা সাধারণ সম্পাদক সুশেন কুমার শ্যামদুয়ার, কেন্দ্রীয় সদস্য বিভূতী ভূষণ মাহাতো, রাজকুমার শাও, মালশিরা গ্রামের ভুক্তভোগী দেবেন মুর্মু, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক তরুন মুন্ডা, সহসভাপতি সাবিত্রী হেমব্রম, রাজশাহী বিশ্ববিদ্যালয় কমিটির সভাপতি রতিশ টপ্য, আদিবাসী যুব পরিষদের সদস্য উত্তম কুমার মাহাতো প্রমুখ।

সংহতি জানিয়ে বক্তব্য দেন- বাংলাদেশ মহিলা পরিষদের রাজশাহী জেলা শাখার সভাপতি এবং রাজশাহী মানবাধিকার জোটের সহসভাপতি কল্পনা রায়।

এর আগে চলতি বছরের ২৩ অক্টোবর মধ্যরাতে রাজশাহীর তানোর উপজেলার মালশিরা গ্রামের আদিবাসী সাঁওতাল জাতিসত্তার দেবেন মুর্মুর (৪৫) বাড়িতে হামলার ঘটনা ঘটে।  

আদিবাসী নেতাদের অভিযোগ, স্থানীয় ভূমিদস্যু হামিদুর রহমানের নেতৃত্বে এই হামলা চালানো হয়। হামলার সময় অন্য আদিবাসীদের ঘরবাড়িতে বাইরে থেকে তালা মেরে আটকে রাখা হয়। দীর্ঘদিন থেকেই ভূমিদস্যু হামিদুর রহমান আদিবাসী দেবেন মুর্মুর পৈত্রিক জমি নিজের দাবি করে হুমকি ও উচ্ছেদের চেষ্টা চালিয়ে আসছে।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘন্টা, নভেম্বর ২১, ২০২১
এসএস/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।