ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘বডি ওর্ন ক্যামেরা’ যুগে প্রবেশ করলো আরএমপি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২১
‘বডি ওর্ন ক্যামেরা’ যুগে প্রবেশ করলো আরএমপি

রাজশাহী: রাজশাহী মহানগর পুলিশে (আরএমপি) সংযুক্ত হলো অত্যাধুনিক ‘বডি ওর্ন ক্যামেরা’ (বডি ক্যাম)। এখন থেকে দায়িত্বরত পুলিশ সার্জেন্টের শরীরে এই ক্যামেরা সংযুক্ত থাকবে।

যা স্বয়ংক্রিয়ভাবে তার সামনে ঘটা পুরো ঘটনা রেকর্ড করবে, এমনকি ওই ঘটনা পুলিশ কন্ট্রোলরুম থেকেও পর্যবেক্ষণ করা যাবে।

ঢাকা-সিলেট এবং চট্টগ্রামের পর এবার রাজশাহী মহানগরীতে প্রথমবারের মতো ট্রাফিক পুলিশের 'বডি ওর্ন' ক্যামেরা চালু করলো রাজশাহী মহানগর পুলিশ।
মঙ্গলবার (২৩ নভেম্বর) সকাল ১১টার দিকে মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্টে ট্রাফিক পুলিশের ‘বডি ওর্ন’ ক্যামেরা সংযুক্তকরণ কার্যক্রম উদ্বোধন করা হয়। রাজশাহী মহানগর পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুলিশ সার্জেন্টদের ‘বডি ওর্ন’ ক্যামেরা কার্যক্রম উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, প্রথম পর্যায়ে আরএমপির ট্রাফিক বিভাগের সার্জেন্টদের শরীরে থাকা ইউনিফর্মের সঙ্গে এ ক্যামেরা সংযুক্ত করা হয়েছে। তবে পর্যায়ক্রমে গুরুত্ব বুঝে সবপর্যায়ের পুলিশ সদস্যদের শরীরে এই ক্যামেরা সংযুক্ত করা হবে।

রাজশাহী মহানগর পুলিশের ট্রাফিক বিভাগের উপ-পুলিশ কমিশনার অনির্বান চাকমা জানান, প্রতিটি ক্যামেরাই ৪০ মেগা পিক্সেলের। এটি একবার চার্জ দিয়ে ১২ ঘণ্টার অধিক সময় ফুল এইচডি (হাই ডেফিনেশন) ভিডিও রেকর্ডিং করা যাবে। ৩৬০ ডিগ্রি অ্যাঙ্গেলে ঘোরানো যাবে, ওয়াইফাই এবং থ্রিজি, ফোরজি ও জিপিএস নেটওয়ার্ক প্রযুক্তির মাধ্যমে সরাসরি যেকোনো স্থানে বসেই সবকিছু তদারকি করা যাবে। এছাড়া ‘বডি ওর্ন’ ক্যামেরায় সহজেই অডিও ধারণসহ স্টিল ছবিও ক্যাপচার করা যায়। জিপিএস প্রযুক্তির মাধ্যমে পুলিশ কন্ট্রোলরুম থেকে বা যেকোনো স্থানে বসেই ক্যামেরার সবকিছু তদারকি করা যাবে।

তিনি আরও বলেন, আরএমপি পরিচালিত টহল, চেকপোস্ট পরিচালনাসহ যেকোনো অভিযানে যাওয়া পুলিশ সদস্যরা আধুনিক প্রযুক্তি সমৃদ্ধ এই ‘বডি ওর্ন’ ক্যামেরা ব্যবহার করা হবে। এর মাধ্যমে ঘটনার প্রকৃত চিত্র উদঘাটনের পাশাপাশি পুলিশ সদস্যদের আচরণ ও গতিবিধি নজরদারির মধ্যে আনা যাবে। উন্নত দেশগুলোর মতো আরএমপিও পোশাকের সঙ্গে বিশেষায়িত এই ক্যামেরার ব্যবহার শুরু করলো।

কার্যক্রম উদ্বোধনকালে রাজশাহী মহানগর পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক বলেন, প্রযুক্তিগত দিক থেকে পুলিশের এগিয়ে যাওয়ার মূল উদ্দেশ্যই জনগণের কল্যাণ সাধন ও পুলিশের জবাবদিহিতা নিশ্চিত করা। প্রথম পর্যায়ে ৪০টি ‘বডি ওর্ন’ ক্যামেরা সংযুক্ত করা হলো। এখন সার্জেন্টদের দেওয়া হলো। পরবর্তী সময়ে ছোট আকৃতির এই ক্যামেরা দায়িত্বরত একজন পুলিশ সদস্যের সঙ্গে সংযুক্ত করা হবে। এটি অন্যান্য কম্পলসারি অ্যাক্সেসরিজের মতো ইউনিফর্মের সঙ্গে বিশেষ পদ্ধতিতে সংযুক্ত করা থাকবে।

পুলিশের এই ‘বডি ওর্ন ক্যামেরা’ ভ্রাম্যমাণ সিসিটিভি হিসেবে কাজ করবে। ক্যামেরার সঙ্গে বিল্ট ইন গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস) থাকায় ওই পুলিশ সদস্যের অবস্থান কন্ট্রোলরুম থেকে সহজে শনাক্ত করা যাবে। এই ক্যামেরায় ধারণ করা যাবতীয় তথ্য চলে যাবে কেন্দ্রীয় সার্ভারে। তাৎক্ষণিক কোনো ঘটনা চোখ এড়িয়ে গেলেও এই ক্যামেরা সবকিছু রেকর্ড করে রাখবে।

মহানগর পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক বলেন, এর মধ্য দিয়ে আমরা প্রকৃত ঘটনা জানতে পারবো ও প্রয়োজনে জানাতে সক্ষম হবো। এর মধ্য দিয়ে পুলিশ সদস্যদের কর্মকাণ্ড জবাবদিহিতার মধ্যে আনা সম্ভব হবে বলেও উল্লেখ করেন পুলিশ কমিশনার।

কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) মজিদ আলী, উপ-পুলিশ কমিশনার (বোয়ালিয়া জোন) সাজিদ হোসেন, উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) অনির্বান চাকমা, অতিরিক্ত উপ-কমিশনার (সদর) গোলাম রুহুল কুদ্দুসসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২১
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।