ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

মেয়র হানিফের সমাধিতে নেতাকর্মীদের শ্রদ্ধা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২১
মেয়র হানিফের সমাধিতে নেতাকর্মীদের শ্রদ্ধা

ঢাকা: ঢাকা সিটি করপোরেশনের প্রথম নির্বাচিত মেয়র মোহাম্মদ হানিফের পঞ্চদশ মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানিয়েছে আওয়ামী লীগের নেতাকর্মীরা।

রোববার (২৮ নভেম্বর) সকালে আজিমপুর কবরস্থানে তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ ও বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের নেতাকর্মীরা।

এ সময় উপস্থিত ছিলেন মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী সেলিম, সাংগঠনিক সম্পাদক আকতার হোসেন ও বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুণ সরকার রানা।

শ্রদ্ধা নিবেদনের পর মেয়র হানিফ জামে মসজিদে একটি সংক্ষিপ্ত দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে বক্তারা বলেন, মেয়র হানিফ বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ ছিলেন। তিনি ঢাকাবাসীর জন্য কাজ করেছেন। ঢাকা শহরের উন্নয়নের জন্য কাজ করেছেন। আল্লাহ যেন তার সব ভালো কাজ কবুল করেন।

১৯৪৪ সালের ১ এপ্রিল পুরান ঢাকার আবদুল আজিজ ও মুন্নি বেগম দম্পতির ঘরে জন্মগ্রহণ করেন মোহাম্মদ হানিফ। ছাত্রাবস্থায় ছাত্রলীগের সক্রিয় কর্মী হিসেবে রাজনীতি শুরু করেন। ১৯৬৫ সালে বঙ্গবন্ধুর একান্ত সচিবের দায়িত্ব পেয়ে ছয় দফা মুক্তি সনদ প্রণয়ন ও প্রচারে বিশেষ ভূমিকা রাখেন।

২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু অ্যাভিনিউতে গ্রেনেড হামলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বাঁচাতে গিয়ে মারাত্মক আহত হন তিনি। ২০০৬ সালের ৮ ফেব্রুয়ারি মুক্তাঙ্গনে এক সমাবেশে বক্তৃতা দেওয়ার সময় হৃদরোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় ২৮ নভেম্বর ৬২ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।  

মেয়র হানিফ এক ছেলে ও দুই কন্যাসন্তান রেখে গেছেন। ছেলে মোহাম্মদ সাঈদ খোকন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রথম নির্বাচিত মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২১
এসকেবি/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।