ঢাকা, শনিবার, ৭ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

জাতীয়

স্পুটনিক ভ্যাক্সিন পেলেন রূপপুরে কর্মরত বাংলাদেশিরা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২১
স্পুটনিক ভ্যাক্সিন পেলেন রূপপুরে কর্মরত বাংলাদেশিরা রূপপুর পারমাণবিক বিদ্যুৎপ্রকল্পে বাংলাদেশি শ্রমিকদের ভ্যাকসিন দেওয়া হচ্ছে

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎ(এনপিপি) প্রকল্পে রোসাটমের প্রকৌশল শাখার অধীনে বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত রাশিয়ানদের পাশাপাশি বাংলাদেশিদেরও করোনার স্পুটনিক টিকা দেওয়া হয়েছে।

এটমস্ত্রয়েক্সপোর্ট (এএসই) তার নিজস্ব তহবিল থেকে ৩ হাজার ৫০০ ডোজ স্পুটনিক ভ্যাক্সিন কিনে রূপপুর প্রকল্প সাইটে পাঠানোর পর বাংলাদেশিদের জন্য টিকা কর্মসূচি নেওয়া হয়।

স্থানীয় চিকিৎসকরা এই কর্মসূচির দায়িত্বে ছিলেন। সম্প্রতি ১,৭০০ বাংলাদেশিকে এই টিকা দেওয়া হয়েছে বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে রোসাটম।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, স্থানীয়ভাবে আরও ১০ হাজার ডোজ ভ্যাক্সিন সংগ্রহ এবং রূপপুর এনপিপি সাইটের কাছাকাছি কোনো স্থানে একটি ভ্যাক্সিনেশন সেন্টার স্থাপনের জন্য বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা চলছে। এর ফলে প্রকল্পে কর্মরতদের মধ্যে ন্যুনতম ৮০ শতাংশ মাত্রার ‘হার্ড ইমিউনিটি’ অর্জন সম্ভব হবে।

একই সঙ্গে প্রকল্পে কর্মরত রুশ এবং সিআইএসভুক্ত দেশগুলোর নাগরিকদের বুস্টার ডোজ দেওয়ার কাজও এগিয়ে চলছে। এর জন্য অতিরিক্ত আরও ৭৫০ ডোজ টিকা আনা হয়েছে এবং এ জন্য একটি বিশেষজ্ঞ চিকিৎসক দল বাংলাদেশে অবস্থান করছেন।

এএসই ভাইস-প্রেসিডেন্ট এবং রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্প পরিচালক আলেক্সি দেইরির মতে কর্মচারীদের সুরক্ষা দেওয়া এবং প্রকল্পের কাজ নিরবিচ্ছিন্নভাবে চালিয়ে নিতে এই পদক্ষেপগুলো জরুরি।

তিনি আরও জানান, ‘রসাটমের আন্তর্জাতিক প্রকল্পগুলোর মধ্যে যেখানে প্রথম দিকে (৬ মাসেরও বেশি সময় আগে) টিকাদান কর্মসূচি শুরু হয়, বাংলাদেশ তার মধ্যে অন্যতম। বুস্টার ডোজ দেওয়ার ক্ষেত্রেও আমরা প্রথম সারিতে রয়েছি। বাংলাদেশিদেরও টিকা নেওয়ার সুযোগ করে দিতে পারছি। আমরা আমাদের পেশাগত ও সামাজিক দায়বদ্ধতা সম্পর্কে সম্পূর্ণ সচেতন। প্রতিশ্রুতি রক্ষা করা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। আমরা মনে করি প্রকল্পটি নির্ধারিত সময়ে সম্পন্ন করার ক্ষেত্রে টিকাদান অন্যতম ভূমিকা পালন করবে। ’

বাংলাদেশে সময়: ২০২৪ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২১
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa