ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সৈনিকরা পেলেন ব্রিটিশ অনুদান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২১
দ্বিতীয় বিশ্বযুদ্ধের সৈনিকরা পেলেন ব্রিটিশ অনুদান দ্বিতীয় বিশ্বযুদ্ধের সৈনিকরা পেলেন ব্রিটিশ অনুদান।

সিলেট: দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশ নেওয়া সিলেটের সৈনিক ও তাদের পরিবারকে আর্থিক অনুদান দিয়েছে ব্রিটিশ সাবেক সৈনিকদের সংগঠন রয়্যাল কমনওয়েলথ এক্স সার্ভিস লিগ (আরসিইএল)।

রোববার (২৮ নভেম্বর) বিকেলে সিলেট জেলা সশস্ত্র বাহিনী বোর্ড আয়োজিত এক অনুষ্ঠানে সংশ্লিষ্টদের হাতে এই আর্থিক অনুদান তুলে দেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের দু’জন জীবিত সৈনিক ও ইতোমধ্যে মারা যাওয়া আরও ৭ সৈনিকের পরিবারকে এই অনুদান দেওয়া হয়। বিশ্বযুদ্ধে অংশগ্রহণের স্বীকৃতিস্বরূপ তাদেরকে এই সম্মাননা অনুদান দেওয়া হয়।

সিলেটে এখনো দ্বিতীয় বিশ্বযুদ্ধের যে দুইজন সৈনিক বেঁচে আছেন, তারা হলেন- নগরী সংলগ্ন দক্ষিণ সুরমার পশ্চিমপাড়া গ্রামের নূর মোহাম্মদ। আগামী ৫ জানুয়ারি তার বয়স ১০৭ বছর হবে। অপরজন হবিগঞ্জের আবুল হোসেন, অসুস্থতার জন্য তিনি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না।

এছাড়া মরণোত্তর সাত সৈনিকের পরিবারের সদস্যদের হাতে অনুদান তুলে দেওয়া হয়।  তারা হলেন- কর্পোরাল আবদুল গফুর চৌধুরী, সৈনিক শওকত আলী, সার্জেন্ট মো. মহিব উল্লাহ, সিগন্যালম্যান মছন মিয়া, ল্যান্স কর্পোরাল আক্রাম উল্লাহ, পিএমআর সৈয়দ এমাদ আলী ও কর্পোরাল আবদুল গণি।

এ সময় উপস্থিত ছিলেন সিলেট সশস্ত্র বাহিনী বোর্ডের ভারপ্রাপ্ত সচিব আবুল বশর চৌধুরী, কর্মকর্তা মো. আব্দুস সালাম ও ইউডিএসি মোহাম্মদ জামিল হোসেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, যারা বিশ্বযুদ্ধে প্রত্যক্ষভাবে অংশ নিয়েছিলেন, তারা সিলেটের গর্ব। এখনো যে দু’জন সৈনিক বেঁচে আছেন, তাদের সুযোগ-সুবিধার প্রতি আমাদের নজর দিতে হবে। সিটি করপোরেশনও তাদের ব্যাপারে এখন থেকে নিয়মিত খোঁজ-খবর নেবে।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২১
এনইউ/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।