ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ডিআরইউয়ের নেতৃত্বে মিঠু-হাসিব, অর্থ সম্পাদক বাংলানিউজের কালাম

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২১
ডিআরইউয়ের নেতৃত্বে মিঠু-হাসিব, অর্থ সম্পাদক বাংলানিউজের কালাম

ঢাকা: ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি পদে নজরুল ইসলাম মিঠু ৪৪৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন ও সাধারণ সম্পাদক হয়েছেন নুরুল ইসলাম হাসিব। তিনি পেয়েছেন ৫শ ভোট।

  এছাড়া অর্থ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন বাংলানিউজের 
এসএমএ কালাম। তিনি ৬৭৮ ভোট পেয়েছেন।

মঙ্গলবার (৩০ নভেম্বর) সেগুনবাগিচায় ডিআরইউ ভবনের নসরুল হামিদ মিলনায়তনে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ শেষে ফলাফল ঘোষণা করেন নির্বাচন কমিশনের সদস্য মনজুরুল আহসান বুলবুল।  

এবারের নির্বাচনে মোট ভোটার সংখ্যা ছিল ১ হাজার ৭২২ জন। এর মধ্যে ১৪৫৫ জন ভোটাধিকার প্রয়োগ করেছেন জন। একটি ভোট বাতিল হয়েছে।  ২১টি পদের মধ্যে দুটি পদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় ১৯ পদের বিপরীতে ৪১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

প্রতিদ্বন্দ্বী না থাকায় একক প্রার্থী হিসেবে তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক পদে কামাল মোশারেফ ও  আপ্যায়ন সম্পাদক পদে মুহাম্মাদ আখতারুজ্জামান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

অন্যান্য পদে যারা নির্বাচিত হয়েছেন তারা হলেন, সহ সভাপতি ওসমান গণি বাবুল,   যুগ্ম সম্পাদক শাহনাজ শারমিন, অর্থ সম্পাদক এসএমএ কালাম, সাংগঠনিক সম্পাদক আব্দুল্লাহ কাফি দপ্তর সম্পাদক রফিক রাফি, প্রচার ও প্রকাশনা সম্পাদক কামাল উদ্দিন সুমন, ক্রীড়া সম্পাদক মাকসুদা লিসা, নারী বিষয়ক সম্পাদক তাপসী রাবেয়া আঁখি ও কল্যাণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন কামরুজ্জামান বাবলু।

সাতটি কার্যনির্বাহী সদস্য পদে নির্বাচিত হয়েছেন হাসান জাবেদ (এনটিভি), মাহমুদুল হাসান (খোলা কাগজ), সোলাইমান সালমান (ডেইলি সান) সুশান্ত কুমার সাহা ( বাংলাদেশ সময়). মো. আল আমিন (মানবজমিন), এসকে রেজা পারভেজ (রাইজিং বিডি) নির্বাচিত হয়েছেন।  

তানভীর আহমেদ (ভোরের কাগজ) ৬৪৪ ও ছলিম উল্লাহ মেজবাহ ( মানব কণ্ঠ) ৬৪৪ দুজন একই ভোট পাওয়ায় পুনরায় ভোট হবে। মহসিন বেপারী (বাসস) ৬০১ ভোট পেয়ে পরাজিত হয়েছেন।  

এবারের ডিআরইউ নির্বাচনে যারা প্রতিদ্বন্দ্বিতা করেন, তারা হলেন- সভাপতি পদে সাখাওয়াত হোসেন বাদশা (দৈনিক আমার বার্তা), রিয়াজ চৌধুরী (দ্য সাউথ এশিয়ান টাইমস), কবির আহমেদ খান (বাসস), সৈয়দ শুকুর আলী শুভ (বাসস) ও নজরুল ইসলাম মিঠু (জার্মান নিউজ এজেন্সি)।

সহ-সভাপতি পদ রাশেদুল হক (দৈনিক দিনকাল), ওসমান গণি বাবুল (ইন্দোবাংলা টিভি), আবুল বাশার নুরু (সংবাদ সারাবেলা) ও আতিকুর রহমান (দৈনিক জবাবদিহি)।

সাধারণ সম্পাদক পদে মঈন উদ্দিন খান (দৈনিক নয়া দিগন্ত), তোফাজ্জল হোসেন (দৈনিক খোলা কাগজ), মসিউর রহমান খান (দৈনিক সমকাল), নুরুল ইসলাম হাসিব (বাংলাদেশ পোস্ট), জামিউল আহসান শিপু (দৈনিক ইত্তেফাক)।

যুগ্ম সম্পাদক পদে মঈনুল আহসান (এটিএন বাংলা) ও শাহানাজ শারমিন (নাগরিক টিভি)।  অর্থ সম্পাদক পদে, এস এম এ কালাম (বাংলানিউজটোয়েন্টিফোর ডটকম) ও শাহ আলম নূর (এশিয়ান এইজ)।

সাংগঠনিক সম্পাদক পদে-সাইফুল ইসলাম (গাজী টিভি) ও আবদুল্লাহ আল কাফি (দৈনিক আমাদের সময়)।

দপ্তর সম্পাদক পদে রফিক রাফি (দৈনিক সময়ের আলো), কাওসার আজম (দৈনিক নয়া দিগন্ত)।

প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে এম. উমর ফারুক (স্বদেশ প্রতিদিন ও কামাল উদ্দিন সুমন (দৈনিক সংগ্রাম) নির্বাচনে অংশগ্রহণ করছেন।

ক্রীড়া সম্পাদক পদে মাকসুদা লিসা (ভয়েস অব এশিয়া) ও কবিরুল ইসলাম (বাংলাদেশের খবর)। সাংস্কৃতিক সম্পাদক পদে সায়ীদ আবদুল মালিক (দেশ সংবাদ) ও নাদিয়া শারমিন (৭১ টিভি)। নারী বিষয়ক সম্পাদক পদে জান্নাতুল ফেরদৌস পান্না ও তাপসী রাবেয়া আঁখি (আমাদের অর্থনীতি)

কল্যাণ সম্পাদক পদে, কামরুজ্জামান বাবলু (নিউ নেশন), জাহাঙ্গীর কিরণ (মানবকণ্ঠ)।

১৯৯৫ সালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) প্রতিষ্ঠিত হয়। বর্তমানে সংগঠনটির প্রায় ২ হাজার সদস্য রয়েছেন। প্রতিষ্ঠার পর থেকে রিপোর্টারদের পেশাগত দক্ষতা বৃদ্ধি, প্রতিভা বিকাশ, পেশাগত মানোন্নয়ন, মর্যাদা প্রতিষ্ঠা, বস্তুনিষ্ঠ ও সুস্থ সাংবাদিকতা বিকাশে সদস্যদের জন্য কল্যাণমূলক ও প্রশিক্ষণ কর্মসূচি গ্রহণ করে আসছে সংগঠনটি। এরই ধারাবাহিকতায় প্রতি বছর সদস্যদের ভোটে নতুন নেতৃত্ব তৈরি হয়। যারা সদস্যদের সার্বিক সহযোগিতায় সংগঠনটি পরিচালনা করেন।

এবারে নির্বাচন কমিশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন, দ্য ফিনান্সিয়াল হেরাল্ড সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ।  

কমিশনের অন্য সদস্যরা হলেন- ডিইউজের সাবেক সভাপতি শাহজাহান মিয়া, টিভি টুডের এডিটর-ইন-চিফ মনজুরুল আহসান বুলবুল, বাংলাদেশ প্রতিদিনের যুগ্ম-সম্পাদক আবু তাহের এবং বিএফইউজের সাবেক মহাসচিব এম এ আজিজ। সহযোগিতায় ছিলেন সংগঠনের সিনিয়র সদস্য উত্তম চক্রবর্তী ও শরীফুল ইসলাম ও প্রশাসনিক কর্মকর্তা সোলায়মান হোসেন।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২১
এমএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad