ঢাকা, সোমবার, ২ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারি ২০২২, ১৩ জমাদিউস সানি ১৪৪৩

জাতীয়

পার্বত্য শান্তিচুক্তির ২ যুগ পূর্তি উপলক্ষে সাজছে বরিশাল

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২১
পার্বত্য শান্তিচুক্তির ২ যুগ পূর্তি উপলক্ষে সাজছে বরিশাল চলছে সাজসজ্জার আয়োজন

বরিশাল: বৃহস্পতিবার (২ ডিসেম্বর) ঐতিহাসিক পার্বত্য শান্তিচুক্তির দুই যুগ পূর্তি উদযাপন উপলক্ষ্যে বরিশাল জুড়ে সাজ্জসজ্জার কাজ চলছে।

নগরের নাজিরের পুল সংলগ্ন এলাকায় পদ্মা সেতুর আদলে সেতু নির্মাণ করা হয়েছে।

এছাড়া নগরের বিবির পুকুর পাড়, আওয়ামী লীগ দলীয় কার্যালয়সহ বেশ কিছু স্থানে আলোকসজ্জা করা হয়েছে।

সেই সঙ্গে নগরের সড়কগুলোর বিভিন্ন পয়েন্টে ঐতিহাসিক পার্বত্য শান্তিচুক্তির বিভিন্ন মুহূর্তের ছবি, ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড দিয়ে সাজিয়েছে স্থানীয় নেতাকর্মীরা। সড়কের বিভিন্ন স্থানে তোরণ নির্মাণ করা হয়েছে।

বরিশাল জেলা আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক ও সিটি করপোরেশনের প্যানেল মেয়র অ্যাডভোকেট রফিকুল ইসলাম খোকন জানান, আগামী ২ জানুয়ারি পার্বত্য শান্তি চুক্তির ২ যুগ পূর্তি উদযাপন উপলক্ষ্যে বরিশাল মহানগর ও জেলা আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। যার মধ্যে সকাল ৯টায় নগরের শহীদ সোহেল চত্ত্বরস্থ আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহীদ আব্দুর রব সেরনিয়াবাতের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে।

দুপুর ২ টায় নগরের ফজুলল হক অ্যাভিনিউস্থ সিটি করপোরেশন চত্ত্বরে সামবেশ ও র‌্যালির আয়োজন করা হয়েছে।

আওয়ামী লীগ দলীয় নেতাকর্মীরা জানান, পার্বত্য শান্তি চুক্তি বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি এলাকায় শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে সম্পাদিত হয়। ১৯৯৭ সালের ২ ডিসেম্বর এ চুক্তি সই করা হয়েছিল। যেখানে বাংলাদেশ সরকারের পক্ষে সই করেন দক্ষিণবাংলার রাজনৈতিক অভিভাবক আবুল হাসনাত আবদুল্লাহ (এমপি) আর শান্তি বাহিনীর পক্ষে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির নেতা সন্তু লারমা। এ চুক্তির পর সেখানে শান্তির বাতাস বইতে শুরু করে।

প্রতিবছর শান্তি চুক্তির দিবসটি বরিশালে জাকজমকপূর্ণভাবে পালন করা হয়। তবে গত বছর মহামারি করোনার কারণে পালন করা হয়নি। এবারে দুই যুগ পূর্তি উপলক্ষে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর নেতৃত্বে দিবসটি পালনে বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ.ফ.ম বাহাউদ্দিন নাছিম। উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন- মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ।

বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট এ.কে.এম জাহাঙ্গীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, কার্যনির্বাহী সদস্য গোলাম রাব্বানী চিনু, আনিসুর রহমান, বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস, বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়, সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।

বাংলাদেশ সময়: ১৫২২  ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২১
এমএস/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa