ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

ফ্লাইওভার ও চারলেনের কাজ শেষে করার তাগিদ 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২১
ফ্লাইওভার ও চারলেনের কাজ শেষে করার তাগিদ 

রাজশাহী: রাজশাহীতে ফ্লাইওভার ও চারলেন সড়কের নির্মাণকাজ দ্রুত শেষ করার নির্দেশ দিয়েছেন মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। রোববার (৫ ডিসেম্বর) দুপুরে নির্মাণকাজ পরিদর্শনে গিয়ে এ নির্দেশনা দেন তিনি।

মহানগরের সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় মোহনপুর রেলক্রসিংয়ের অবশিষ্ট দুই লেন ফ্লাইওভার ও ভদ্রা মোড় রেলক্রসিং থেকে পারিজাত লেক হয়ে নওদাপাড়া বাস টার্মিনাল পর্যন্ত অযান্ত্রিক যানবাহন লেনসহ চারলেন সড়কের নির্মাণ কাজ পরিদর্শন করেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র।

রোববার দুপুরে সিটি করপোরেশনের প্রকৌশলীদের সঙ্গে নিয়ে উন্নয়ন কাজগুলো পরিদর্শনে যান মেয়র। এ সময় কাজের গুণগত মান বজায় রেখে যথা সময়ে নির্মাণ কাজ শেষ করাসহ বিভিন্ন দিক-নির্দেশনাও দেন তিনি।

মেয়র প্রথমে বুধপাড়া এলাকায় রেলক্রসিংয়ের অবশিষ্ট দুই লেন ফ্লাইওভার নির্মাণকাজ পরিদর্শন করেন। এরপর ভদ্রা মোড় রেলক্রসিং থেকে পারিজাত লেক হয়ে নওদাপাড়া বাস টার্মিনাল পর্যন্ত অযান্ত্রিক যানবাহন লেনসহ চারলেন সড়কের নির্মাণকাজ ঘুরে দেখেন।

প্রকল্প পরিচালক ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী নুর ইসলাম তুষার জানান, স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সরকারি অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন করছে রাজশাহী সিটি করপোরেশন।

এটি নির্মাণে ব্যয় হবে ৪০ কোটি ৭৯ লাখ টাকা। এ কাজের ঠিকাদারি প্রতিষ্ঠান ডিয়েনকো লিমিটেড। ফ্লাইওভার নির্মাণের সময়কাল ধরা হয়েছে ২০২২ সালের ২৯ ডিসেম্বর পর্যন্ত। অবশিষ্ট দুই লেন ফ্লাইওভারের দৈর্ঘ্য ২০৩ মিটার প্রস্থ ফুটপাতসহ ৯.৪০ মিটার, থাকবে ৯টি স্প্যান। চলতি বছরের ২২ সেপ্টেম্বর ফ্লাইওভার নির্মাণ কাজের উদ্বোধন করেন সিটি মেয়র।

এছাড়া ভদ্রা মোড় রেলক্রসিং থেকে পারিজাত লেক হয়ে নওদাপাড়া বাস টার্মিনাল পর্যন্ত ৪ দশমিক ১৭ কিলোমিটার অযান্ত্রিক যানবাহন লেনসহ চার লেন সড়কের নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৬৯ কোটি ৭৮ লাখ টাকা।

সড়কটি প্রস্থ হবে ৮০ ফুট। ফোরলেনের সড়ক ছাড়াও দুই লেনের অযান্ত্রিক যানবাহন লেন, সড়ক বিভাজক ও দুইপাশে ড্রেন ও ফুটপাত নির্মাণ করা হবে। সড়কটির সৌন্দর্য বৃদ্ধিতে বৃক্ষরোপণের মাধ্যমে সবুজায়ন করা হবে।

এরই মাধ্যমে বতর্মান খানাখন্দে ভরা সড়কটি বিশ্বমানের একটি সড়কে পরিণত হবে। দুর্ভোগের পরির্বতে স্বাচ্ছন্দ্যে চলাচল করতে পারবেন নগরবাসী। চলতি বছরের ৬ নভেম্বর সড়কটির নির্মাণ কাজের উদ্বোধন করেন রাসিক মেয়র।

পরিদর্শনকালে ২১ নং ওয়ার্ড কাউন্সিলর নিযাম উল আযিম, নির্বাহী প্রকৌশলী নিলুফার ইয়াসমিন, নির্বাহী প্রকৌশলী মাহমুদুর রহমান, উপ-সহকারী প্রকৌশলী মোকাম্মেল আলী, উপ-সহকারী প্রকৌশলী ফররুখ আহমেদ শিশির উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০২১
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।