ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কুসিকের উন্নয়নে দেড় হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩০ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২১
কুসিকের উন্নয়নে দেড় হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন  কুমিল্লা সিটি করপোরেশন

কুমিল্লা: কুমিল্লা সিটি করপোরেশনকে (কুসিক) গুরুত্ব দিয়ে জাতীয় অর্থনৈতিক পরিষদ নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রায় ১ হাজার ৫শ কোটি টাকার প্রকল্প অনুমোদন পেয়েছে।  

মঙ্গলবার (৭ ডিসেম্বর) এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেকের সভায় এ প্রকল্প অনুমোদন করা হয়।


  
প্রকল্পটি অনুমোদন দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নগরবাসীর পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন কুমিল্লা সিটি মেয়র মনিরুল হক সাক্কু।  

তিনি জানান, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবর্ষে এ উপহার দেওয়ায় কুমিল্লাবাসী আনন্দিত। এই প্রকল্পের মাধ্যমে ঢেলে সাজানো হবে কুমিল্লা নগরীকে।
 
জানা যায়, প্রকল্পটির মাধ্যমে ১৫ তলাবিশিষ্ট আধুনিক সেবাসম্বলিত নগরভবন, ৬ তলা বিশিষ্ট দুটি সেবক কলোনি, আঞ্চলিক অফিসগুলোর উন্নয়ন করা হবে। প্রকল্পটির মূল লক্ষ্য হচ্ছে নগরীর জলবদ্ধতা দূরীকরণ, যানজট নিরসন, রাস্তাঘাট উন্নয়ন ও সৌন্দর্য বৃদ্ধিকরণ। পুরাতন গোমতী নদী এলাকাসহ নগরীর বিভিন্ন পুকুরের উন্নয়ন করে ঢাকার হাতিরঝিলের মতো করা হবে। দৃষ্টিনন্দন ব্রিজ, নদী শাসন, ড্রেন নির্মাণ, রাস্তাঘাটের আধুনিকায়ন ও আলোকসজ্জার মাধ্যমে নগরীর আধুনিকায়নে এক ধাপ এগিয়ে যাবে কুমিল্লা নগরী।  

তাছাড়া ১৪৬টি কবরস্থান উন্নয়ন, ৩০৫ কিলোমিটার রাস্তা নির্মাণ, ২০৩ কিলোমিটার বিস্তৃত ও প্রশস্ত ড্রেন নির্মাণ, ১৩ কিলোমিটার ফুটপাথ নির্মাণ, ৭টি আধুনিক পাবলিক টয়লেট, ১টি ট্রাক টার্মিনাল নির্মাণ ও ১টি বাস টার্মিনাল উন্নয়ন করা হবে।  

কুসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. সফিকুল ইসলাম বলেন, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রীর দিকনিদের্শনা অনুসরণ করে কুসিকের মেয়র, প্রকৌশলী ও কর্মকর্তারা প্রায় এক বছর ধরে নগরীর উন্নয়নের জন্য বৃহৎ এই প্রকল্পটি নিয়ে কাজ করেছে। আজ প্রকল্পটি পাস হয়েছে। যুগের সঙ্গে তাল মিলিয়ে এই উন্নয়ন প্রকল্প হাতে নেওয়া হয়েছে। আমাদের সন্তানদের জন্য আগামীর বাসযোগ্য নগরী গড়ে তুলতে মন্ত্রী ও সংসদ সদস্যগণের উপদেশ গ্রহণ করে কুসিক কাজ করে। এই প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে সবার স্বপ্নের আধুনিক, উন্নত, বাসযোগ্য নগরী গড়ার স্বপ্ন বাস্তবায়িত হবে।

কুসিক মেয়র মনিরুল হক সাক্কু বলেন, কুমিল্লা সিটির উন্নয়নে মেগা প্রকল্পটি অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ  হাসিনা। এজন্য প্রধানমন্ত্রীকে কুমিল্লাবাসীর পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। ধন্যবাদ জানাই স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী তাজুল ইসলাম ও কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহারকে, এ প্রকল্প অনুমোদনে সার্বিক নির্দেশনা দেওয়ায়।   

বাংলাদেশ সময়: ১০২২ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad