ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

পুলিশে থাকা বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দিলো আরএমপি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২১
পুলিশে থাকা বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দিলো আরএমপি

রাজশাহী: রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) উদ্যোগে মহান বিজয় দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী রাজশাহী অঞ্চলের বীর পুলিশ মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয়েছে।

শনিবার (১৮ ডিসেম্বর) দুপুরে পুলিশ লাইন্স কনফারেন্সরুমে এ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- রাজশাহী মেট্রোপলিটন পুলিশ পুলিশ কমিশনার মো. আবু কালাম সিদ্দিক। পুলিশ কমিশনার তার বক্তব্যের শুরুতেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহীদ বীর পুলিশ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

তিনি বলেন, মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ সন্তান। তাদের সম্মান জানাতে পেরে আমরা অত্যন্ত গর্বিত। জীবন বাজি রেখে তারা যুদ্ধ করেছেন বলেই আমরা একটি স্বাধীন দেশ পেয়েছি। রাজশাহী পুলিশ লাইন্সে মহান মুক্তিযুদ্ধে গৌরবোজ্জ্বল ইতিহাস রয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে সাড়া দিয়ে রাজশাহীর পুলিশ সদস্যরা মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়েন। ১৯৭১ সালের ২৫ মার্চ থেকে ২৭ মার্চ তিন দিন রাজশাহী পুলিশ লাইন্স থেকে আধুনিক অস্ত্রে সজ্জিত পাকিস্তানি হানাদার বাহিনীকে প্রতিরোধ করতে সক্ষম হয়।  

সেই যুদ্ধে একসঙ্গে ১৮ জন পুলিশ সদস্য পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে শহীদ হন এবং পুলিশের সর্বোচ্চ পর্যায়ে দুজন ঊর্ধ্বতন কর্মকর্তাকে ধরে নিয়ে গিয়ে শহীদ করেন। যা মুক্তিযুদ্ধে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের শহীদ হওয়ার ঘটনা রাজশাহীতেই ঘটেছে বলে উল্লেখ করেন তিনি।

মহান মুক্তিযুদ্ধে রাজশাহীর পুলিশ সদস্যদের এ বীরত্বগাঁথা স্থায়ীভাবে ধরে রাখতে শিগগিরই পুলিশ লাইন্স গণকবরের পাশে একটি মু্ক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর স্থাপন করা হবে এবং মহান মুক্তিযুদ্ধে পুলিশ সদস্যদের ভূমিকা নিয়ে একটি বই প্রকাশ করা হবে বলেও জানান আরএমপি কমিশনার।

পুলিশ কমিশনার অনুষ্ঠানে উপস্থিত বীর পুলিশ মুক্তিযোদ্ধাদের বিজয় দিবসের শুভেচ্ছা উপহার দেন এবং মহান মুক্তিযুদ্ধে শহীদ পুলিশ মুক্তিযোদ্ধাসহ সব শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।  

অনুষ্ঠানে ৩৯ জন পুলিশ বীর মুক্তিযোদ্ধাকে এবং ৫ জন মৃত পুলিশ বীর মুক্তিযোদ্ধার পরিবারের সদস্যকে সংবর্ধনায় আমন্ত্রণ জানানো হয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন) সুজায়েত ইসলাম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) মজিদ আলী, উপ-পুলিশ কমিশনার (সদর) রশীদুল হাসান, উপ-পুলিশ কমিশনার (বোয়ালিয়া) সাজিদ হোসেন।

এছাড়া বীর মুক্তিযোদ্ধা পুলিশ সদস্য এবং শহীদ পুলিশ মুক্তিযোদ্ধাদের পরিবারবর্গ সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২১
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।