ঢাকা, মঙ্গলবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২, ২২ শাওয়াল ১৪৪৩

জাতীয়

মাইলেজ জটিলতা নিরসন না হলে ট্রেন চলাচল বন্ধের হুঁশিয়ারি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২২
মাইলেজ জটিলতা নিরসন না হলে ট্রেন চলাচল বন্ধের হুঁশিয়ারি

রাজশাহী: আগামী ৩১ জানুয়ারি থেকে ট্রেন চলাচল বন্ধসহ অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতির ঘোষণা দিয়েছে রেলের রানিং স্টাফরা। ট্রেনের লোকোমাস্টার, গার্ড ও টিটিইদের মাইলেজ নিয়ে সৃষ্ট জটিলতা দূর না করলে বাধ্য হয়েই তারা এই কর্মসূচিতে যাবেন বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেছেন তারা।

রোববার (২৩ জানুয়ারি) দুপুরে রেলওয়ে রানিং স্টাফ সংগ্রাম পরিষদ রাজশাহী আঞ্চলিক কমিটি এ ঘোষণা দিয়েছে।
রাজশাহী রেলওয়ে স্টেশনে মাইলেজ নিয়ে সৃষ্ট জটিলতা নিয়ে চলমান আন্দোলনের অংশ হিসেবে প্রতিবাদ ও বিক্ষোভ মিছিল করেছেন ট্রেনের লোকোমাস্টার, গার্ড ও টিটিরা।

বিক্ষোভ মিছিলটি রেলওয়ে স্টেশন এলাকা থেকে শুরু হয়ে বিভিন্ন প্ল্যাটফর্ম প্রদক্ষিণ করে। এ সময় নেতাকর্মীরা তাদের দাবি পূরণের জন্য ৩১ জানুয়ারি পর্যন্ত সময় বেঁধে দেন। না হলে কর্মবিরতি পালনসহ পশ্চিমাঞ্চলে ট্রেন চলাচল বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি দেন।

তারা বলেন, বাংলাদেশ রেলওয়ে কোডের বিধান অনুযায়ী, ৮ ঘণ্টা কাজের জন্য বা প্রতি ১০০ মাইল ট্রেন চালালে ১ দিনের মূল বেতনের সমপরিমাণ অতিরিক্ত মাইলেজ (ভাতা) দেওয়া হয়। এ হিসাবে ৬ থেকে ৮ হাজার মাইল ট্রেন চালালে মাসিক বেতনের সঙ্গে ৫০ থেকে ৬০ দিনের মাইলেজ (ভাতা) দেওয়া হতো।

কিন্তু আইবাস প্লাস সিস্টেমে (বেতন হিসাবের সফটওয়্যার) মাসে ৩০ দিনের বেশি মাইলেজের ব্যবস্থা রাখা হয়নি। এতে ট্রেনচালক, গার্ড ও টিটিরা অতিরিক্ত পরিশ্রম করলেও প্রাপ্য মাইলেজ থেকে বঞ্চিত হচ্ছেন।

তাই মাইলেজ নিয়ে সৃষ্ট জটিলতা অবিলম্বে নিরসনে অর্থ মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপন বাতিল করে তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীদের বকেয়া টিএডিএ পরিশোধ, বেতন, বোনাস, পেনশন খাতে পর্যাপ্ত বাজেট বরাদ্দ, পদোন্নতি ও প্রকল্পের আওতাধীন অস্থায়ীভাবে কর্মরত ব্যক্তিদের বেতন দিয়ে চাকরি স্থায়ী করারও দাবি জানান বিক্ষোভ মিছিলে অংশ নেওয়া রেলওয়ে কর্মচারীরা।

কর্মসূচিতে রেলওয়ে রানিং স্টাফ সংগ্রাম পরিষদ রাজশাহী আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক শামিম আকতার, গার্ডস কাউন্সিলের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আনিসুর রহমান, রেলওয়ে ওপেন লাইন শাখার সহ-সম্পাদক হবিবুর রহমানসহ অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, ২৩ জানুয়ারি, ২০২২
এসএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa