ঢাকা, মঙ্গলবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২, ২২ শাওয়াল ১৪৪৩

জাতীয়

প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের জন্য অনলাইন রিফান্ড সিস্টেম উদ্বোধন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৯ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২২
প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের জন্য অনলাইন রিফান্ড সিস্টেম উদ্বোধন

ঢাকা: সরকারি ব্যবস্থাপনাধীন প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের জন্য অনলাইন রিফান্ড সিস্টেম উদ্বোধন করেছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।  

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) ধর্ম বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত ভার্চ্যুয়াল সভায় তিনি এ উদ্বোধন করেন।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় প্রবর্তিত ই-হজ ব্যবস্থাপনার অধীনে সরকারি ব্যবস্থাপনায় হজ গমনেচ্ছু কোনো ব্যক্তি দেশের যে কোনো প্রান্ত থেকে প্রাক-নিবন্ধন করতে পারছেন।  

প্রতিমন্ত্রী জানান, কেউ তার প্রাক-নিবন্ধন বাতিল করলে বা মৃত্যুবরণ করলে বিদ্যমান পদ্ধতিতে তার জমাকৃত অর্থ ফেরত প্রদান প্রক্রিয়ায় বাতিলকারী উক্ত ব্যক্তিকে ন্যূনতম একমাস পরে অর্থ ফেরত প্রদান সম্ভব হয়। আবার উক্ত ব্যক্তিকে একবার সংশ্লিষ্ট ব্যাংকে এবং মন্ত্রণালয় থেকে ইস্যুকৃত চেক গ্রহণের জন্য ঢাকা হজ অফিসে সশরীরে আসতে হয়, যা দেশের দূরবর্তী একজন ব্যক্তির জন্য অত্যন্ত কষ্টকর ও সময়সাপেক্ষ এবং যাতায়াতের অর্থ বিষয় থাকে।

প্রতিমন্ত্রী বলেন, বাস্তবতার পরিপ্রেক্ষিতে উক্ত অর্থ ফেরত প্রদান প্রক্রিয়াটি অনলাইন পদ্ধতিতে স্বল্প সময়ে সরাসরি প্রাক-নিবন্ধন বাতিলকারী ব্যক্তির প্রদত্ত তথ্যমতে তার ব্যাংক হিসেবে মন্ত্রণালয় থেকে ফেরত প্রদান সম্ভব হবে।  

তিনি আরও বলেন, নতুনভাবে চালুকৃত এ সিস্টেমের ফলে উক্ত ব্যক্তিকে কোথাও যাওয়ার প্রয়োজন হবে না। এর মাধ্যমে উক্ত ব্যক্তির সময়, অর্থ ও ভিজিট সাশ্রয় হবে।  

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী এনামুল হাসানের সভাপতিত্বে সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তা ও হজ ব্যবস্থাপনা সংশ্লিষ্ট ব্যক্তিরা সংযুক্ত ছিলেন।

বাংলাদেশ সময়: ০০০৬ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২২
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa