ঢাকা, মঙ্গলবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২, ২২ শাওয়াল ১৪৪৩

জাতীয়

প্রশিক্ষিত জনশক্তি নিতে মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ মোমেনের

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২১ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২২
প্রশিক্ষিত জনশক্তি নিতে মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ মোমেনের

ঢাকা: বাংলাদেশ থেকে তথ্যপ্রযুক্তি খাতে প্রশিক্ষিত জনশক্তি নেওয়ার জন্য অনুরোধ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন আবদুল্লাহর সঙ্গে বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) এক টেলিফোন আলাপে তিনি এ অনুরোধ করেন।

টেলিফোনে ড. মোমেন চলতি বছর বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উপলক্ষে মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে অভিনন্দন জানান। তিনি দুদেশের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতার বর্তমান স্তরে সন্তোষ প্রকাশ করেন। উভয় পররাষ্ট্রমন্ত্রী সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানটি যথাযথভাবে উদযাপন করতে সম্মত হয়েছেন।

বাংলাদেশ-মালয়েশিয়া দ্বিপাক্ষিক সম্পর্কের প্রশংসা করে সাইফুদ্দিন আবদুল্লাহ সম্পর্কটিকে ‘কৌশলগত স্তরে’ উন্নীত করার ওপর জোর দেন। মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী নিয়োগের বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরের প্রশংসা করে ড. মোমেন সব অর্থনৈতিক খাতে বাংলাদেশি কর্মীদের নিয়োগের সুযোগ উন্মুক্ত করার বিষয়ে মালয়েশিয়া সরকারের সিদ্ধান্তের প্রশংসা করেন। তিনি নিরাপদ ও নিয়মিত অভিবাসন চ্যানেলের মাধ্যমে আরও কর্মী পাঠানোর মাধ্যমে মালয়েশিয়ার অর্থনৈতিক প্রবৃদ্ধি ও কর্মকাণ্ডে অবদান রাখতে বাংলাদেশ সরকারের প্রস্তুতির কথা জানান। এ প্রসঙ্গে তিনি মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশ থেকে তথ্যপ্রযুক্তি খাতে প্রশিক্ষিত জনশক্তি নিয়োগের বিষয়টি বিবেচনা করার জন্য অনুরোধ জানান।

সাইফুদ্দিন আবদুল্লাহ দুদেশের আইসিটি খাতে ডিজিটাল অর্থনীতির ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণের ওপর জোর দেন। রোহিঙ্গা সংকট মোকাবিলায় সব ক্ষেত্রে মালয়েশিয়ার সহায়ক ভূমিকার প্রশংসা করে ড. মোমেন বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের মাতৃভূমি মিয়ানমারে দ্রুত প্রত্যাবাসনে মালয়েশিয়ার অব্যাহত সমর্থনের অনুরোধ জানান।


ড. মোমেন মালয়েশিয়া সরকারকে তাদের অর্ধ মিলিয়নেরও বেশি কোভিড-১৯ ভ্যাকসিন অনুদানের জন্য ধন্যবাদ জানান।

বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করে সাইফুদ্দিন বলেন, মিয়ানমার থেকে ১১ লাখেরও বেশি বাস্তুচ্যুত মানুষকে আশ্রয় দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশাল মানবিক পদক্ষেপের জন্য সমগ্র বিশ্ব কৃতজ্ঞ। উভয় পররাষ্ট্রমন্ত্রী দুদেশের মধ্যে আরও ব্যবসা-বাণিজ্যের সুবিধার্থে প্রস্তাবিত মুক্ত বাণিজ্য চুক্তির দ্রুত সম্পন্ন করার গুরুত্বের ওপর জোর দেন।

ড. মোমেন বিভিন্ন আন্তর্জাতিক ও বৈশ্বিক ফোরামে বাংলাদেশি প্রার্থীতার পক্ষে মালয়েশিয়ার সমর্থন চেয়েছেন। তিনি আসিয়ান সেক্টরাল ডায়ালগ পার্টনারশিপে বাংলাদেশের প্রার্থীতার জন্য মালয়েশিয়ার সমর্থনেরও অনুরোধ করেন। দুই পররাষ্ট্রমন্ত্রী দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও গতিশীত করতে সম্মত হয়েছেন।

ড. মোমেন কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উপলক্ষে সাইফুদ্দিনকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। মালয়েশিয়ার মন্ত্রী সুবিধা মতো সময়ে বাংলাদেশ সফরে সম্মত হন।

বাংলাদেশ সময়: ০১২০ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২২
টিআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa