ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

উৎসাহ-উদ্দীপনায় রাজধানীতে সরস্বতী পূজা উদযাপন 

সিনিয়র ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২২
উৎসাহ-উদ্দীপনায় রাজধানীতে সরস্বতী পূজা উদযাপন  বিদ্যার দেবীকে স্মরণ করতে মগ্ন দুই শিশু। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: ধর্মীয় ভাবগাম্ভীর্য আর ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব বাণী অর্চনা, বিদ্যার দেবী শ্রী শ্রী সরস্বতী পূজা উদযাপিত হয়েছে।

শনিবার (৫ জানুয়ারি) সকাল থেকেই রাজধানীসহ দেশের প্রতিটা জেলায় এই ধর্মীয় উৎসব উদযাপিত হচ্ছে।

আর এবারও ব্যতিক্রম হয়নি ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল, তাঁতী বাজার ও ঢাকেশ্বরী মন্দিরের পূজা। বিদ্যার ওই দেবীকে স্মরণ করে পুজায় মগ্ন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সনাতন ধর্মীয় শিক্ষার্থীরা।  পূজা শেষে বিতরণ করা জল ও প্রসাদ। ছোট ছোট ছেলে-মেয়েদের হাতেখড়ি দিচ্ছেন পুরোহিত। সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম এ প্রধান উৎসবকে ঘিরে সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের ক্যাম্পাসজুড়ে ছিল ধর্মীয় আমেজ। রাজহাঁসে বসে বিদ্যা ও জ্ঞানদাত্রী দেবী আসেন এদিনেই। প্রতি বছর মাঘ মাসের শুক্ল পক্ষের পঞ্চমী তিথিতে শ্বেতশুভ্র কল্যাণময়ী বিদ্যা দেবীর আহ্বান করা হয়। ঢাক-ঢোল-কাঁসর আর শঙ্খধ্বনিতে মুখরিত হয়ে উঠে রাজধানীসহ সারা দেশের বিভিন্ন পূজামণ্ডপগুলো।  কয়েকটি মণ্ডপ ঘুরে দেখা যায়, প্রায় সবারই মুখেই ছিল মাস্ক। ছিল না শুধু  শারীরিক দূরত্ব।

বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।