ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

মানবতার কল্যাণে আইনজীবীদের কাজ করার আহ্বান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২২
মানবতার কল্যাণে আইনজীবীদের কাজ করার আহ্বান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

ঢাকা: বিশ্বে ইতিবাচক পরিবর্তন আনতে মানবতার কল্যাণে জাতীয় সীমানা অতিক্রম করে আইনজীবীদের কাজ করার আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেন, আইনজীবীরা হলেন সামাজিক প্রকৌশলী, বিশ্বে ইতিবাচক পরিবর্তন আনতে মানবতার কল্যাণে জাতীয় সীমানা অতিক্রম করে তাদের কাজ করে যেতে হবে।



ফিলিপ সি. জেসআপ ইন্টারন্যাশনাল ল মুট কোর্ট কম্পিটিশন ২০২২ উপলক্ষে জেসআপ বাংলাদেশের পক্ষ থেকে ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ে আয়োজিত ৬ষ্ঠ বাংলাদেশ কোয়ালিফাইং রাউন্ডের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে স্পিকার এ কথা বলেন।  

ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের ভাইস চ্যান্সেলর ড. তানভীর হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের উপদেষ্টা এবং হেড অব ল' প্রফেসর বোরহান উদ্দিন খান।  

অনুষ্ঠানে আইএলএসএ অ্যান্ড জেসআপ জার্নি বাংলাদেশের কো-অর্ডিনেটর নুরান চৌধুরী, সুপ্রিম কোর্টের ব্যারিস্টার এ বি এম হামিদুল মিসবাহ, স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড স্যোশাল সাইন্সের ডিন প্রফেসর ড. তাইয়াবুর রহমান এবং বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফেয়ার্স মিজ হেলেন লা ফাভে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে স্পিকার বলেন, কোভিড-১৯- এর মত জলবায়ু পরিবর্তন, অভিবাসন সংকট, উদ্বাস্তু সমস্যা, পানি সংকটের মত মৌলিক সমস্যাগুলো জাতীয় সীমানা অতিক্রম করে মৌলিকভাবে আমাদের জীবনকে প্রভাবিত করে এবং এ সংকটগুলো মোকাবিলায় আন্তর্জাতিক আইনের ওপর অগাধ জ্ঞান অর্জন খুবই প্রাসঙ্গিক। তাই আইনচর্চার মাধ্যমে জাতীয়, আঞ্চলিক এমনকি বৈশ্বিক পর্যায়ের সংকট উত্তরণের কৌশল শিক্ষায় আইনজীবীদের উদ্যোগী হতে হবে।

স্পিকার বলেন, আইনজীবীদের আন্তর্জাতিক আইন সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান এবং দক্ষতা অর্জনের জন্য প্রস্তুত হতে হবে।

মুট কোর্ট এ প্রতিযোগিতাসহ বিভিন্ন কর্মপরিকল্পনার মাধ্যমে সুদক্ষ তরুণ আইনজীবী প্রস্তুতিতে সহযোগিতা করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ফিলিপ সি.জেসআপ ইন্টারন্যাশনাল ল মুট কোর্ট কম্পিটিশন ২০২২ অনুষ্ঠানে ইন্টারন্যাশনাল ল' স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের সদস্য, প্রতিযোগী, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের নবীন আইনজীবীরা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ০২৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২২
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।