ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইউক্রেন ছাড়তে শুরু করেছে প্রবাসী বাংলাদেশিরা

তৌহিদুর রহমান, ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২২
ইউক্রেন ছাড়তে শুরু করেছে প্রবাসী বাংলাদেশিরা ফাইল ফটো

ঢাকা: ইউক্রেনে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা যুদ্ধবিধ্বস্ত দেশটি ছাড়তে শুরু করেছে। যে যেভাবে পারছেন সীমান্ত অতিক্রম করার চেষ্টা চালাচ্ছেন।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) ইউক্রেনের জেগেলোনিয়ান ইউনিভার্সিটি মেডিক্যাল কলেজের শিক্ষার্থী রিজভী হাসান বাংলানিউজকে জানান, মানুষ বাসে-ট্রেনে করে সীমান্ত এলাকায় যাচ্ছেন। বেশির ভাগ বাংলাদেশি পোল্যান্ডের দিকে যাচ্ছেন।

রিজভী বলেন, ইউক্রেনের সঙ্গে বিভিন্ন দেশের সীমান্ত থাকলেও পোল্যান্ড সীমান্তে যাওয়া সহজ। ট্রেনে সেখানে যাওয়া যায়। আমি যেখানে থাকি, সেই এলাকাটি হচ্ছে ওডেসা। এখান থেকে রোমানিয়া সীমান্ত কাছে হলেও প্রবাসী বাংলাদেশিরা পোল্যান্ড সীমান্তের দিকে ছুটছেন। আমিও শুক্রবার সকালে পোল্যান্ড সীমান্তের উদ্দেশ্যে বের হবো।

সূত্র জানায়, ইউক্রেন থেকে পোল্যান্ড সীমান্ত অতিক্রম করতে বাংলাদেশিদের কোনো ভিসা লাগবে না। পাসপোর্ট দেখিয়ে পোল্যান্ডে প্রবেশ করতে পারবেন। এই ঘোষণার পরেই প্রবাসীরা পোল্যান্ড সীমান্তের উদ্দেশ্যে পাড়ি জমাচ্ছেন।

পোল্যান্ডে প্রবাসী বাংলাদেশিরা দুই সপ্তাহ অবস্থান করতে পারবেন। এছাড়া রোমানিয়া সীমান্ত অতিক্রম করলে সেখানে বাংলাদেশিদের আশ্রয় দেবে সে দেশের সরকার। তারপর সেখান থেকে বাংলাদেশ দূতাবাস তাদের দেশে পাঠানোর ব্যবস্থা করবে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছেন, ইউক্রেনে আটকে পড়া নাগরিকদের দেশে ফেরানোর জন্য সব ধরণের সহযোগিতা দেবে সরকার। পোল্যান্ড থেকে তাদের বিশেষ ফ্লাইটে দেশে আনার উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ইউক্রেনে ঠিক কতজন বাংলাদেশি আছেন, তার সঠিক কোনো পরিসংখ্যান নেই। তবে ইউক্রেনের একটি সূত্র জানায়, বৈধ-অবৈধ সব মিলিয়ে প্রায় সেখানে দেড় হাজার বাংলাদেশি থাকতে পারেন। এরমধ্যে ৫শ’ প্রবাসী বাংলাদেশি ফিরতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, ফেব্রুয়ারি, ২৫, ২০২২
টিআর/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।