ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জুতার কারখানায় আগুন: তিন শ্রমিক হত্যার বিচারের দাবিতে মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২২
জুতার কারখানায় আগুন: তিন শ্রমিক হত্যার বিচারের দাবিতে মানববন্ধন

সাভার (ঢাকা): সাভারের আশুলিয়ার ইউনিওয়ার্ল্ড ফুটওয়্যার লিমিটেড কারখানায় আগুনে পুড়ে তিনজন শ্রমিক নিহত হওয়ার ঘটনায় প্রতিষ্ঠানের মালিক ও পরিদর্শককে গ্রেফতার করে কঠোর শাস্তির দাবি জানিয়েছে একটি শ্রমিক সংগঠন। এছাড়া নিহত শ্রমিকের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ প্রদান, আহতদের সুচিকিৎসা ও পুনর্বাসনেরও দাবি জানিয়েছে তারা।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে আশুলিয়ার ফ্যান্টাসি কিংডমের সামনে টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন আয়োজিত মানববন্ধন থেকে এসব দাবি জানানো হয়।

সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক তপন সাহা বলেন, রানা প্লাজা, তাজরীন, টাম্পাকোর পর আবারও মালিকের অতি মুনাফার লোভ ও রাষ্ট্রের অবহেলার নির্মম শিকার হলেন তিনজন শ্রমিক। অগ্নি নির্বাপণের জন্য ফায়ার সেফটির ব্যবস্থা ছিল না, জরুরি বহিঃনির্গমণের জন্য ভবনে যেখানে চারটি সিঁড়ি থাকার কথা সেখানে ছিল মাত্র দুটি। গেট খোলা থাকার কথা থাকলেও তা তালা বন্ধ ছিল। গেট খোলা থাকলে হয়ত শ্রমিকরা বাঁচতে পারত।

স্বাধীন বাংলা গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি আল কামরান বলেন, শিশুশ্রম নিষিদ্ধ থাকার পরও আইন লঙ্ঘন করে কারখানাটিতে ১২ বছর থেকে ১৭ বছর পর্যন্ত শিশু-কিশোর শ্রমিক নিয়োগ দেওয়া হয়েছে। এই অনিয়ম দেখার দায়িত্ব ছিল রাষ্ট্রীয় প্রতিষ্ঠান কল-কারখানা পরিদর্শন অফিসের। অথচ তারা কারখানা পরিদর্শন করেনি। ফলে এটি একটি রাষ্ট্রীয় অবহেলাজনিত কাঠামোগত হত্যাকাণ্ড।

মানববন্ধনে উপস্থিত ছিলেন- টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক তপন সাহা, ঢাকা জেলা কমিটির সভাপতি মিজানুর রহমান, সাভার আশুলিয়া ধামরাই আঞ্চলিক কমিটির সাংগঠনিক সম্পাদক রতন হোসেন মোতালেব, আশুলিয়া থানা কমিটির সভাপতি ইউসুফ শেখ, শ্রমিক নেতা আশিকুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২২
এসএফ/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।