ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বর্ধিত ভাড়া প্রত্যাহারসহ ১২ দফা দাবি নৌ-যাত্রী ঐক্য পরিষদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২
বর্ধিত ভাড়া প্রত্যাহারসহ ১২ দফা দাবি নৌ-যাত্রী ঐক্য পরিষদের

ব‌রিশাল: নৌ-পরিবহনে বর্ধিত ভাড়া প্রত্যাহার করাসহ ১২ দফা দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বরিশাল নৌ-যাত্রী ঐক্য পরিষদ।

রোববার (২৭ ফেব্রুয়ারি) সকালে বরিশাল নগরের অশ্বিনী কুমার হলের সামনে সদররোডে এ কর্মসূচি পালন করা হয়।

বরিশাল নৌ-যাত্রী ঐক্য পরিষদের আহবায়ক দেওয়ান আবদুর রশিদ নীলুর সভাপতিত্বে  বক্তব্য রাখেন সংগঠনের সদস্য সচিব প্রকৌশলী মোঃ হারুন বিশ্বাসসহ নেতৃবৃন্দ।

এসময় বক্তারা বলেন, আমাদের এই অঞ্চলে যাতায়াতের অন্যতম বাহন হচ্ছে নৌ-পরিবহন। আমরা লক্ষ্য করছি এই খাতে অনেক অত্যাধুনিক যান যুক্ত হলেও সেবার মান বৃদ্ধিতে হয়ইনি বরং তার অবনতি হয়েছে । সাম্প্রতিক সময়ে অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ডসহ আরও কিছু ঘটনা তার জ্বলন্ত প্রমাণ।

এসময় বরিশাল নৌ-যাত্রী ঐক্য পরিষদের পক্ষ থেকে ১২ দফা দাবির কথা তুলে ধরা হয়।

দাবিগুলো হলো- ট্রেন স্টেশন, বাসস্ট্যান্ড ও বিমান বন্দরের মতো নৌ-পরিবহন টার্মিনালের ইজারা প্রথা বাতিল করে টার্মিনাল টোল আদায় বন্ধ করা, নৌ-পরিবহনে বর্ধিত ভাড়া প্রত্যাহার করে পূর্বের ভাড়া কার্যকর করা, নৌ-পরিবহনে ভ্রমণকারী শিক্ষার্থীদের হাফ ভাড়া নেওয়া, নৌ-পরিবহনে ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী বহন করা বন্ধ করা, প্রতিটি নৌ-পরিবহনে পর্যাপ্ত বয়া, লাইফজ্যাকেটসহ সর্বোচ্চ যাত্রী নিরাপত্তা নিশ্চিত করা এবং প্রতিটি নৌ-পরিবহনের স্টাফদের অগ্নিনির্বাপক যন্ত্রের ব্যবহার সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া, অবিলম্বে নৌ-পরিবহনে যাত্রী বীমা চালু করা, প্রতিটি লঞ্চের ইঞ্জিন রুমের পাশ থেকে খাবার হোটেল/কেন্টিন সরিয়ে নেওয়া, দক্ষ মাস্টার, সুকানি ও গ্রীজার নিয়োগ দেওয়া এবং ফিটনেসবিহীন নৌ-যান সার্ভিস থেকে সরিয়ে নেওয়া, লঞ্চ ও স্টিমারের চা দোকান ও কেন্টিনে অতিরিক্ত দাম না নেওয়া, নৌ-যান কর্মচারী ও ঘাট শ্রমিকদের দ্বারা যাত্রী হয়রানি/হেনস্তা অবিলম্বে বন্ধ করা;নৌ-যানে ভ্রমণকালীন সময়ে যাত্রীদের চিকিৎসা সেবা নিশ্চিত করা এবং অজ্ঞান পার্টি, মলমপার্টিসহ অন্য কোন প্রকার যাত্রী প্রতারণার দায় ও ক্ষয়-ক্ষতি নৌ-যান কর্তৃপক্ষকে নেওয়া, ঢাকা-বরিশাল-খুলনা রুটে পূর্বের ন্যায় সপ্তাহে ৭ দিন স্টিমার/অত্যাধুনিক দ্রুতগতি সম্পন্ন নৌ-যান চালু করা।

যাত্রীদের স্বার্থে এসব দাবি দ্রুত বাস্তবায়নের আহবান জানান বক্তারা।

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২
এমএস/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।