ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

রমনা থানার সামনে ফুটপাত দখল করে ভাতের ব্যবসা

আবাদুজ্জামান শিমুল,সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২০ ঘণ্টা, মার্চ ৭, ২০২২
রমনা থানার সামনে ফুটপাত দখল করে ভাতের ব্যবসা রাস্তায় ভাতের হোটেল

ঢাকা: রাজধানীর সেগুনবাগিচা জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও হিসাব ভবনের বাউন্ডারি দেওয়ালের পাশে সিটি কর্পোরেশনের নির্ধারিত ফুটপাতে দোকান বসিয়ে হকারদের বীরদর্পে ব্যবসা করতে দেখা যায়। ফুটপাত দখল করে এই অবৈধ দোকানগুলো আবার রমনা থানার ঠিক অপজিটে।

সেখানে এতটাই ভয়াবহ দৃশ্য দেখা যায় যে, দেখে মনে হয় তাদের লিজ নেওয়া দোকান। সিটি কর্পোরেশনের নির্ধারিত ফুটপাতে একের পর এক ভাতের হোটেল ও অন্যান্য দোকান বসিয়ে বীরদর্পে ব্যবসা করছেন তারা। সেই ফুটপাতজুড়ে অবৈধ ব্যবসার কারণে প্রতিদিন  হাজার হাজার মানুষ চলাচল করছে সড়ক দিয়ে।

রোববার (৬ মার্চ) দুপুরের দিকে দেখা যায় রমনা থানার অপজিটে জাতীয় রাজস্ব বোর্ডের বাউন্ডারি দেওয়ান সংলগ্ন ফুটপাত দখল করে  জমজমাট ব্যবসা করতে।  বেশ কয়েকটি ভাতের হোটেল ও আশেপাশে আরও কয়েকটি অন্যান্য দোকান বসিয়ে ফুটপাত পুরোটাই তাদের আয়ত্তে নিয়ে নিয়েছে। সেই হোটেলগুলোর সামনের সড়কে আবার জটলা করে রেখেছে কিছু রিক্সা।

সেখানে ভাত একজন বিক্রেতার সঙ্গে কথা বলতে গেলে তিরি উচ্চস্বরে বলতে থাকেন যত ছবি তুলতে পারেন তুলতে থাকেন। কোনো অসুবিধা নাই। এখানে বছরের পর বছর ধরে আমরা ব্যবসা করছি। সাধারণ মানুষের চলাচল বিঘ্ন সৃষ্টি করে ফুটপাত পুরোটা জুড়েই কেন ব্যবসা করছে এমন প্রশ্নের জবাবে ওই মধ্যবয়সী ব্যক্তি জানান ফুটপাতে করুম না, তাহলে কি রাস্তায় করুম!

মফিজ উদ্দিন সরকারি একটি প্রতিষ্ঠান কর্মজীবী, সে জানান, এখানে ফুটপাত দখল করে অবৈধ দোকান যারা করেছে তারা অনেক শক্তিশালী। বছরের পর বছর ধরে দেখছি, তারা ফুটপাত দখল করে দোকান বসিয়ে ব্যবসা করে যাচ্ছে। অথচ তার অপজিটে রমনা থানা। সরকারের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান সবাই দেখছে। কেন সবাই কিছু বলছে না এটা বুঝে উঠতে পারছি না। হয়তো বা তারা খুবই শক্তিশালী।

এদিকে ফুটপাতগুলো দখলমুক্ত রাখতে এবং পথচারীদের চলাচলের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফুটপাত যেন হাঁটার উপযোগী থাকে, রাস্তা করার সময় সেভাবে নকশা করারও নির্দেশ দেন তিনি।
রোববার (৬ মার্চ) সকালে ঢাকা উত্তর সিটি করপোরেশনে নতুনভাবে অন্তর্ভুক্ত ১৮টি ওয়ার্ডের সড়ক অবকাঠামো ও ড্রেনেজ ব্যবস্থা নির্মাণ ও উন্নয়ন (ফেজ-১) শীর্ষক প্রকল্পের আওতায় বাস্তবায়নাধীন উন্নয়নমূলক কার্যক্রমের উদ্বোধন (ভার্চ্যুয়াল) অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৪৪ নম্বর ওয়ার্ডের কাঁচকুড়া হাইস্কুল মাঠে আয়োজিত এ অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে অংশ নেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আমাদের যারা ইঞ্জিনিয়ার বা আর্কিটেক্ট, যখন তারা কোনো প্ল্যান করবেন অন্তত ফুটপাতটা যেন মানুষের হাঁটার যোগ্য থাকে এবং সেটা যেন দখল না হয় যেদিকে দৃষ্টি দিয়েই করতে হবে। রাস্তা পারাপারে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান সরকারপ্রধান।

এই বিষয়ে কথা হয় রমনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুল ইসলামের সঙ্গে। তিনি স্বীকার করেন থানার অপজিটে রাজস্ব ভবনে বাউন্ডারি দেওয়ালের সামনে সিটি কর্পোরেশনের ফুটপাত অবৈধ দোকানদারদের দখলে।

এক প্রশ্নের জবাবে তিনি জানান, এরা কারা তিনি বলতে পারেন না। তবে আগামীকাল এদের বিরুদ্ধে আবারো ব্যবস্থা নেওয়া হবে। এর আগেও কয়েকবার ব্যবস্থা নেওয়া হয়েছিল।

বাংলাদেশ সময়: ১০১৬ ঘণ্টা, মার্চ ০৭, ২০২২
এজেডএস/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।