ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঐতিহাসিক ৭ই মার্চ: সিলেটে ফুলেল শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৭ ঘণ্টা, মার্চ ৭, ২০২২
ঐতিহাসিক ৭ই মার্চ: সিলেটে ফুলেল শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ ফুলেল শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ করছে সিলেটের মানুষ।

সিলেট: ১৯৭১ সালের ৭ই মার্চ। রেসকোর্স ময়দানের সেই ১৮ মিনিটের মহাকাব্যিক ভাষণে বাঙালি জাতিকে মুক্তির পথ দেখিয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

কালজীয় সেই ভাষণে বাঙালি জাতি পেয়েছিল মুক্তির নিশানা।  

ইতিহাসের সেই বিরলতম দিনে বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করলো সিলেটের মানুষ।

সোমবার ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে সিলেট জেলা প্রশাসন কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। সিলেটের বিভাগীয় কমিশনার, ডিআইজি, মহানগর পুলিশ কমিশনার, জেলা প্রশাসন, জেলা পুলিশ, সিলেট জেলা ও মহানগর আওয়ামীলীগ, স্বেচ্ছাসেবকলীগ, যুবলীগ, ছাত্রলীগ, সিলেট জেলা প্রেসক্লাব, সিলেট জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা সংসদ, সিলেট জেলা ঘাতক দালাল নির্মূল কমিটি, সিলেট জেলা শিল্পকলা একাডেমি, সিলেট জেলা তথ্য অফিস, জেলা শিশু একাডেমি, ট্যুরিস্ট পুলিশ ছাড়াও বিভিন্ন রাজনৈতিক সংগঠন, পেশাজীবী সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠান ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকেও শ্রদ্ধা নিবেদন করা হয়। এর আগে, প্রতিকৃতিতের বেদিতে শত শিশুর কন্ঠে উচ্চারিত হয় ঐতিহাসিক ৭ই মার্চে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভাষণ।  

বাঙালি জাতির অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের এই দিনে তৎকালীন রেসকোর্স ময়দানে উত্তাল জনসমুদ্রে ১৮ মিনিটের ভাষণে বাংলাদেশের স্বাধীনতার ডাক দেন। ‘এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম’এই মন্ত্রে দিক্ষিত হয়ে পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত হতে অস্ত্র হাতে যুদ্ধের প্রস্তুতি নেয় বাঙালি জাতি। ইতিহাসে বঙ্গবন্ধুর ৭ মার্চের এই ভাষণ এক অনন্য অধ্যায়। যার তাৎপর্য এখন বিশ্বময়। তাঁর ভাষণের মধ্যে বঙ্গবন্ধু স্পষ্টভাবেই বাংলাদেশের স্বাধীনতা শব্দটি উচ্চারণ করেছিলেন এবং মুক্তিযুদ্ধের মাধ্যমে সেই স্বাধীনতা অর্জনে গেরিলাযুদ্ধের প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছিলেন। বঙ্গবন্ধুর ভাষণটি আজ বিশ্ব ঐতিহ্য হিসেবেও স্বীকৃত। এটি বিশ্বে সর্বাধিক বার প্রচারিত অলিখিত ভাষণ।

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, মার্চ ০৭, ২০২২
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।