ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ অনুপ্রেরণার উৎস

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, মার্চ ৮, ২০২২
বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ অনুপ্রেরণার উৎস

ঢাকা: অস্ট্রেলিয়ায় বাংলাদেশের হাই কমিশনার সুফিউর রহমান বলেছেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বিশ্বের সব স্বাধীনতাকামী জাতির জন্য এক উজ্জ্বল আলোকবর্তিকা এবং চিরন্তন অনুপ্রেরণার উৎস।

বাংলাদেশ হাইকমিশন আয়োজিত ৭ মার্চ উদযাপন উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

হাইকমিশনার তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক বিচক্ষণতার বিভিন্ন দিক এবং ৭ মার্চ ভাষণের রাজনৈতিক প্রেক্ষাপট তুলে ধরেন। সুফিউর রহমান ৭ মার্চের ভাষণকে মহাকাব্য উল্লেখ করে বলেন, এ ভাষণের মাধ্যমে বাংলার জনগণের সহস্র বছরের স্বাধীনতা লাভের ন্যায্য দাবির স্ফুরণ ঘটেছিল।  

তিনি বলেন, বঙ্গবন্ধু তার এ ভাষণে বাংলার স্বাধীনতা অর্জনের প্রতিটি পদক্ষেপের সুস্পষ্ট নির্দেশনা দিয়ে ছিলেন। বাঙালির স্বাধীনতার চেতনার বিকাশে এ ভাষণের ভূমিকার ওপর বিশদ গবেষণার প্রয়োজনীয়তার ওপর আলোকপাত করেন সুফিউর রহমান।

হাইকমিশনার সুফিউর রহমান বলেন, বঙ্গবন্ধু বাংলার প্রতিটি মানুষের বঞ্চনার অভিজ্ঞতা এবং স্বাধীনতার আকাঙ্খা অনুভব করতেন। তিনি সমগ্র জাতিকে স্বাধীনতার জন্য প্রস্তুত করেছিলেন। বাংলার মানুষের অধিকারের প্রশ্নে কখনও আপস করেননি বঙ্গবন্ধু।

এছাড়া সভায় আরও অংশগ্রহণ করেন প্রবাসী বাংলাদেশি ড. কামাল উদ্দিন ও ড. আবেদ চৌধুরী। সভায় বক্তারা বলেন, ১৯৭০ সালের সাধারণ নির্বাচনের পরে পশ্চিম পাকিস্তানের শাসক গোষ্ঠীর ধারাবাহিক ষড়যন্ত্রকে বঙ্গবন্ধু ৭ মার্চ ভাষণে সুনিপূণভাবে তুলে ধরেন বাংলার আপামর জনসাধারণ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে। তারা অন্যান্য বিশ্বনেতাদের ঐতিহাসিক বক্তৃতা বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের সঙ্গে তুলনা করেন এবং বলেন এই ভাষণ ইতিহাসের একমাত্র ভাষণ যা একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র সৃষ্টি করেছিল।

৭ মার্চ  ক্যানবেরায় বাংলাদেশ হাইকমিশন প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটির কার্যক্রম শুরু করেন বাংলাদেশের হাইকমিশনার সুফিউর রহমান। ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী পাঠ করা হয়। এছাড়া বাংলাদেশ হাইকমিশনে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ক্যানবেরাস্থ প্রবাসী বাংলাদেশিরা এবং হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারীরা।

বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, মার্চ ০৮, ২০২২
টিআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।