ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

নান্দনিক মহানগরী রাজশাহী

শরীফ সুমন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, মার্চ ১৪, ২০২২
নান্দনিক মহানগরী রাজশাহী

রাজশাহী: প্রশস্ত সড়ক ও আলোকায়নে বদলে যাচ্ছে প্রাচীন শহর রাজশাহী। নতুন করে সাজছে একে পর এক এলাকা।

ঘিঞ্জি সড়কগুলো এখন ফোরলেনে রূপান্তর হচ্ছে। এসব সড়ক প্রশস্তকরণের পর এবার লাগানো হচ্ছে অত্যাধুনিক সড়কবাতি। প্রজাপতি সড়কবাতির পর এবার রাজশাহী মহানগরীর কল্পনা সিনেমা হলের মোড় (স্বচ্ছ টাওয়ার এর সামনে) থেকে তালাইমারি পর্যন্ত ফোরলেন সড়কে বসানো হচ্ছে আরও আধুনিক দৃষ্টিনন্দন সড়কবাতি। যা নগরীর সৌন্দর্য বাড়িয়েছে। সড়কবাতির আলোয় আলোকিত হবে রাতের মহানগরী। স্বাচ্ছন্দ্যে চলতে পারবেন নাগরিকরা, বাড়বে নিরাপত্তাও।

রাজশাহী সিটি করপোরেশনের প্রকৌশল শাখা জানিয়েছে, ১২৭ কোটি ৪৯ লাখ টাকায় রাজশাহী মহানগরীর কল্পনা সিনেমা হল থেকে তালাইমারী পর্যন্ত সড়ক উন্নয়ন ও প্রশস্তকরণ প্রকল্পের আওতায় কল্পনা সিনেমা হলের মোড় থেকে তালাইমারি পর্যন্ত সড়ক ফোরলেনে উন্নীত করেছে রাজশাহী সিটি করপোরেশন।

সড়কটি প্রশস্তকরণের পর এবার আধুনিক দৃষ্টিনন্দন পোল ও সড়কবাতি স্থাপন করা হচ্ছে রোববার (১৩ মার্চ) থেকে সড়কটিতে আধুনিক সড়কবাতির দৃষ্টিনন্দন পোল বাসানোর কাজ শুরু হয়েছে। সড়কের আইল্যান্ডে বসানো হচ্ছে ১৩০টি আধুনিক সড়কবাতির দৃষ্টিনন্দন পোল।

প্রতিটি পোলে থাকবে ১৩টি আধুনিক লাইট। এছাড়া সড়কের দক্ষিণপাশে বাঁধে স্থাপন করা হচ্ছে ১৮০টি গার্ডেন লাইট। অত্যাধুনিক বিদ্যুৎ সাশ্রয়ী বাতিগুলো অটোলজিক কন্ট্রোলারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে জ্বলবে ও নিভবে।

রাজশাহী সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী নূর ইসলাম তুষার জানান, সম্প্রতি আলিফ লাম মিম ভাটার মোড় থেকে ছোট বনগ্রাম, মেহেরচন্ডী, বুধপাড়া, মোহনপুর রেলক্রসিং হয়ে বিহাস পর্যন্ত রাজশাহী-নাটোর সড়ক পর্যন্ত পূর্ব-পশ্চিমমুখী ৬ দশমিক ৭৯৩ কিলোমিটার চার লেন সংযোগ সড়ক নির্মাণ করেছে রাজশাহী সিটি করপোরেশন।

সড়কের দুই পাশে ফুটপাত, একটি ব্রিজ, আটটি কালভার্ট, মিডিয়ান ও ট্রাফিক কাঠামো নির্মাণ এবং ৩২৭ দশমিক ৫০ মিটার দৈর্ঘ্যের ফ্লাইওভার নির্মাণ করা হয়েছে। পাঁচ কোটি ৪৭ লাখ টাকা ব্যয়ে চার দশমিক ৭ কিলোমিটার সড়কে ১৯৮টি দৃষ্টিনন্দন পোলে লাগানো হয়েছে ৩৫৬টি অত্যাধুনিক এলইডি বাতি। অত্যাধুনিক বিদ্যুৎ সাশ্রয়ী বাতিগুলো অটোলজিক কন্ট্রোলারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে জ্বলবে ও নিভবে। সন্ধ্যায় যার আলোয় আলোকিত হলো চারপাশ। এতে অনন্য রূপ পেয়েছে রাতের মহানগরী।

এর আগে গত ২৯ ডিসেম্বর প্রথম পর্যায়ে আলিফ লাম মিম ভাটার মোড় থেকে নাদের হাজ্বীর মোড় পর্যন্ত ২ দশমিক ৫ কিলোমিটার সড়কে ৮৭টি দৃষ্টিনন্দন পোলে ১৭৪টি অত্যাধুনিক এলইডি বাল্বের মধ্যে আলোকায়নের উদ্বোধন করা হয়। যাতে ব্যয় হয়েছে ২ কোটি ২৫ লাখ টাকা।

এছাড়া তারও আগে মহানগরীর বিভিন্ন সড়ক দৃষ্টিনন্দন সড়কবাতিতে আলোকায়ন করা হয়েছে। কাশিয়াডাঙ্গা মোড় থেকে বিলসিমলা রেলক্রসিং পর্যন্ত চার দশমিক দুই কিলোমিটার সড়কটিতে ১৭৪টি দৃষ্টিনন্দন পোলে বাসানো হয়েছে ৩৪৮টি আধুনিক এলইডি বাতি। বাতিগুলো প্রজাপতির মতো ডানা মেলে আছে। মহানগরীর গুরুত্বপূর্ণ উপশহর মোড় থেকে দড়িখরবোনা, কাদিরগঞ্জ, মহিলা কলেজ, মালোপাড়া পুলিশ ফাঁড়ি হয়ে সোনাদিঘি মোড় এবং মালোপাড়া মোড় থেকে রানীবাজার মোড় পর্যন্ত সড়কে মোট ৯৬টি ডেকোরেটিভ পোলে ৯৬টি দৃষ্টিনন্দন এলইডি সড়কবাতি লাগানো হয়েছে।

দৃষ্টিনন্দন এ বিদ্যুৎসাশ্রয়ী বাতিগুলো অটোলজিক কন্ট্রোলারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে অন-অফ হয়। এছাড়া সম্প্রতি বড়কুঠি থেকে পঞ্চবটি শ্মশান ঘাট পর্যন্ত এলাকার পদ্মাপাড়ের ওয়াকওয়ে আলোকায়ন করা হয়েছে।

তিনি আরও বলেন, রাজশাহী সিটি করপোরেশনের মেয়র খায়রুজ্জামান লিটনের নেতৃত্বে রাজশাহীর উন্নয়ন কাজ এগিয়ে চলছে। বর্তমানে অনেক উন্নয়ন কাজই দৃশ্যমান হচ্ছে। সবগুলো উন্নয়ন কাজ শেষ হলে অদূর ভবিষ্যতে এই রাজশাহীই হবে দেশের মডেল মহানগরী।

রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, বিশ্বের উন্নত দেশগুলোর বিভিন্ন শহরে এমন চমৎকার সড়কবাতি থাকে। উন্নত দেশগুলোর মতো রাজশাহীতে প্রশস্ত সড়ক নির্মাণের পর বিদেশ থেকে আমদানি করা দৃষ্টিনন্দন পোল ও অত্যাধুনিক সড়কবাতি স্থাপন করা হচ্ছে। সারাদেশের মধ্যে রাজশাহীতেই শুধুমাত্র এতো দৃষ্টিনন্দন সড়কবাতি রয়েছে। সড়কে অধিক আলোর কারণে পথচারীদের নিরাপত্তা বাড়ছে, পাশাপাশি শহরের সৌন্দর্যও বাড়ছে।

তিনি বলেন, আগামীতে মহানগরীর অন্যান্য সড়কে এমন দৃষ্টিনন্দন আধুনিক সড়কবাতি লাগানো হবে। আর এভাবেই রাজশাহীকে উন্নত মহানগরী হিসেবে গড়ে তুলবো। গ্রিন সিটি ক্লিন সিটি খ্যাত এ প্রাচীন শহর রাজশাহী হবে আদর্শ মহানগরী।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, মার্চ ১৪, ২০২২
এসএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।