ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

শিল্প-কারখানায় পানি রিসাইকেল করার আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, মার্চ ২০, ২০২২
শিল্প-কারখানায় পানি রিসাইকেল করার আহ্বান সেমিনারে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ভূগর্ভস্থ পানির প্রতি চাপ কমাতে দৈনন্দিন কাজ ও শিল্প কারখানায় সারফেস ওয়াটার বা পুকুর-দিঘি, খাল-বিল, নদ-নদীর পানির ব্যবহার বাড়ানো এবং রিসাইকেলের আহ্বান জানিয়েছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম।

রোববার (২০ মার্চ) দুপুরে রাজধানীর সিরডাপে আয়োজিত ‘গ্রাউন্ড ওয়াটার ম্যানেজমেন্ট’ শীর্ষক এক সেমিনারে তিনি একথা জানান।

যেসব শিল্পকারখানা পানি রিসাইকেল করবে না, তাদের বিরুদ্ধে কি ব্যবস্থা নেওয়া যায় সেই বিষয়টি বিশিষ্টজনদের ভাবার অনুরোধ জানিয়ে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেন, শিল্পকারখানাগুলো যেন পানি রিসাইকেল করে, সেজন্য আমাদের জাগ্রত হতে হবে। যারা রিসাইকেল করবে না, তাদের বিরুদ্ধে কি ব্যবস্থা নেওয়া যায়, সেই বিষয়টি এখন উঠে আসা দরকার।

তিনি বলেন, বাংলাদেশের জনসংখ্যা প্রচুর। ফলে পানির অনেক চাহিদাও রয়েছে। আমরা এবিষয়টি নিয়ে কাজ করছি। এজন্য আমাদের দৈনন্দিন জীবনে ও শিল্প কারখানায় সারফেস ওয়াটারের ব্যবহার বাড়াতে হবে এবং রিসাইকেলের প্রতি গুরুত্ব দিতে হবে।

এনজিও ফোরাম, উইন, বা-উইন এবং ভোরের কাগজের আয়োজনে অনুষ্ঠিত সেমিনার সঞ্চালনা করেন ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত।

সেমিনার স্বাগত বক্তব্য রাখেন এনজিও ফোরামের নির্বাহী পরিচালক এসএমএ রশীদ।

সেমিনারে জাতিসংঘ তথ্যকেন্দ্রের পরিচালক ড. মনিরুজ্জামান পানি দিবস উপলক্ষে জাতিসংঘের মহাসচিবের বাণী পাঠ করেন।

কী-নোট উপস্থাপন করেন বাংলাদেশ ওয়াটার ম্যানেজমেন্ট বোর্ডের ডিরেক্টর আনোয়ার জাহিদ।

তিনি বলেন, প্রতিটি ইউনিয়ন পর্যায় থেকে ওয়াটার বাজেট করা যেতে পারে। এতে ভূগর্ভস্থ পানির ব্যবহারের ব্যালেন্স ঠিক রাখা সম্ভব হবে। প্রয়োজন এবং রিসোর্স থেকে হিসেব করে এই কাজটা করতে পারলে আমরা সুবিধা পেতে পারি। বিশেষ করে যেসব স্থানে ভূগর্ভস্থ পানি বেশি, আমাদের শিল্প কারখানাগুলো সেখানে নেওয়া যেতে পারে। যেখানে পানি কম, সেখানে আর্টিফিসিয়ালভাবে পানির উৎস বাড়ানো যেতো পারে। একই সঙ্গে আমাদের প্রযুক্তিগত সুযোগ-সুবিধাও বাড়াতে হবে। সর্বোপরি আমাদের পরিকল্পতভাবে পানির ব্যবহার করতে হবে, নইলে আমাদের পরিবেশ টিকবে না।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন বুয়েটের অধ্যাপক কাজী মতিন উদ্দিন আহমেদ, অধ্যাপক মুশফিকুর সালেহীন, পানি বিশেষজ্ঞ সাইফুর রহমান, মো. শহিদুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, মার্চ ২০, ২০২২
এইচএমএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।