ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা পুনর্বিবেচনার আহ্বান মোমেনের

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৭ ঘণ্টা, মার্চ ২১, ২০২২
র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা পুনর্বিবেচনার আহ্বান মোমেনের

ঢাকা: র‍্যাপিড অ্যাকশন ব্যাটিলয়নের (র‍্যাব) ওপর নিষেধাজ্ঞা দৃঢ়ভাবে পুনর্বিবেচনার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।  

রোববার (২০ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ডের সঙ্গে এক বৈঠকে তিনি এ আহ্বান জানান।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী র‌্যাবের ওপর নিষেধাজ্ঞার বিষয়টি তুলে ধরেন। সন্ত্রাসবাদ ও গুরুতর অপরাধ মোকাবিলায় র‌্যাব গঠনের প্রেক্ষাপট তুলে ধরেন। তিনি উল্লেখ করেন, সে সময় মার্কিন যুক্তরাষ্ট্র তাদের প্রশিক্ষণ দিয়েছিল এবং সংস্থাটিকে এফবিআইয়ের সঙ্গে তুলনা করা হয়েছিল। এখন পর্যন্ত, সন্ত্রাসবাদ ও আন্তর্জাতিক অপরাধ দমনে বাংলাদেশের সাফল্যের কৃতিত্ব অনেকাংশে র‌্যাবের ওপর।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন জোর দিয়ে বলেন, যখনই কোনো আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ পাওয়া যায়, তখনই যথাযথ প্রশাসনিক বা আইনি ব্যবস্থা নেয়া হয়।  

নিষেধাজ্ঞার কারণে র‌্যাব একটি প্রতিষ্ঠান হিসেবে তার কার্যক্রমে অসুবিধার সম্মুখীন হচ্ছে উল্লেখ করে তিনি উদ্বেগ প্রকাশ করে বলেন, এটি দেশের উগ্রবাদীদের উত্সাহিত, আইনশৃঙ্খলার অবনতি ঘটাতে এবং আঞ্চলিক অস্থিতিশীলতা সৃষ্টি করতে পারে। তিনি মার্কিন সরকারকে দৃঢ়ভাবে নিষেধাজ্ঞা পুনর্বিবেচনার আহ্বান জানান।

আন্ডার সেক্রেটারি নুল্যান্ড সম্মিলিতভাবে উন্নতির লক্ষ্যে মানবাধিকার ও শ্রম ইস্যুতে বাংলাদেশের সঙ্গে যুক্ত হতে যুক্তরাষ্ট্রের ইচ্ছা প্রকাশ করেন। তিনি আরও প্রস্তাব দেন, ডিজিটাল নিরাপত্তা আইনের আরও পুনর্বিবেচনার ক্ষেত্রে অন্যান্য উন্নয়ন সহযোগীদের মতো বাংলাদেশকে সাহায্য করতে পারে মার্কিন যুক্তরাষ্ট্র।

বৈঠকে আন্ডার সেক্রেটারি নুল্যান্ড ইউক্রেন ইস্যুতে তার সরকারের অবস্থান বিশদভাবে তুলে ধরেন। করেছেন। জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ সর্বদা শান্তি চায়, এই সংঘাত আলোচনার মাধ্যমে সমাধান করা প্রয়োজন। তিনি আরও বলেন, শান্তি স্থিতিশীলতা বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ কারণ আমাদের বিপুল সংখ্যক প্রবাসী শ্রমিক বিদেশে কাজ করে।  

মন্ত্রী আরও বলেন, এই পরস্পর নির্ভরশীল বিশ্বযুদ্ধ ও সংঘাত যুক্তরাষ্ট্র, ইইউ এবং মধ্যপ্রাচ্যসহ সবার জন্য সমস্যার সৃষ্টি করবে।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে মার্কিন কোম্পানিকে বিনিয়োগে আহ্বান জানান।

উল্লেখ্য, বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের মধ্যে অংশীদারি সংলাপে যোগ দিতে ঢাকায় এসেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড।

বাংলাদেশ সময়: ০৮১৩ ঘণ্টা, মার্চ ২১, ২০২২
টিআর/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।