ঢাকা, সোমবার, ১৪ আশ্বিন ১৪৩১, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

৭ মার্চের ভাষণ কোনো সাধারণ জনসভার ভাষণ ছিল না: বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
৭ মার্চের ভাষণ কোনো সাধারণ জনসভার ভাষণ ছিল না: বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী

ঢাকা: বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ মার্চের ভাষণে যে নির্দেশ দিয়েছিলেন সেই নির্দেশেই মুক্তিযুদ্ধ হয়েছিল। ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু বজ্রকণ্ঠে রচনা করেছিলেন রাজনীতির মহাকাব্য।

সেই ভাষণ কোনো সাধারণ জনসভার ভাষণ ছিল না। এটি ছিল স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত বাঙালি জাতির উদ্দেশ্যে জাতীয় মুক্তি তথা স্বাধীনতার লক্ষ্য অর্জনে বঙ্গবন্ধুর লড়াইয়ের চূড়ান্ত আহ্বান।
 
তিনি বলেন, বাঙালি জাতির মঙ্গলের জন্য তার জীবন উৎসর্গ করে গেছেন। তিনি জন্ম না নিলে বাংলাদেশের জন্ম হতো না। তিনি ছিলেন স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা। তার কারণেই আজ আমরা একটি স্বাধীন রাষ্ট্র পেয়েছি, পেয়েছি স্বাধীনতা। আজ আমরা স্বাধীন দেশের নাগরিক।

বৃহস্পতিবার (২৪ মার্চ) রাজধানীর পানি ভবনে বঙ্গবন্ধু পরিষদ আয়োজিত ‘৭ মার্চের সশস্ত্র সংগ্রাম ও ২৬ মার্চের স্বাধীনতা ঘোষণার এক মাত্র অধিকার ছিল বঙ্গবন্ধুর’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন ৷

সভায় সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ডা. এস এ মালেক।

স্থপতি ইয়াফেস ওসমান বলেন, বঙ্গবন্ধু বেঁচে থাকলে বাংলাদেশ অনেক আগেই উন্নত দেশে পরিণত হতো। বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাবার স্বপ্ন পূরণে এগিয়ে যাচ্ছেন। তার নেতৃত্বে অচিরেই এ দেশ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায় পরিণত হবে।

সভায় আরও বক্তব্য দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপার্চায ডা. কামরুল হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফার্মাসি বিভাগের সাবেক অধ্যাপক আ ব ম ফারুক প্রমুখ।

বাংলাদেশ সময়: ২২৩৭ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
এসকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।