ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

অচিরেই গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি  সম্ভব: স্পিকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৯ ঘণ্টা, মার্চ ২৬, ২০২২
অচিরেই গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি  সম্ভব: স্পিকার

ঢাকা: অচিরেই গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন সম্ভব হবে বলে জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী৷

শুক্রবার (২৫ মার্চ) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে ২৫ মার্চ ১৯৭১ প্রতিরোধের প্রথম ব্যারিকেড উদযাপন কমিটি আয়োজিত ‘গণহত্যার কালরাত্রি ও আলোকের অভিযাত্রী’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ স্বাধীনতা সংগ্রামের ইতিহাসের গুরুত্বপূর্ণ অধ্যায়।

 

পাকিস্তানি হানাদার বাহিনীর সেদিনের আক্রমণ পূর্ব পরিকল্পিত উল্লেখ করে তিনি বলেন, নিরস্ত্র ও ঘুমন্ত জাতির ওপর আক্রমণ অবশ্যই গণহত্যা। অচিরেই গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন সম্ভব হবে।

এ অনুষ্ঠানের শুরুতে উপস্থিত সবাই দাঁড়িয়ে ০১ মিনিট নিরবতা পালনের মধ্য দিয়ে মহান মুক্তিযুদ্ধের সব শহীদের প্রতি শ্রদ্ধা জানান।

২৫ মার্চ কালরাতে মুক্তিযুদ্ধের প্রথম ব্যারিকেড উদ্যাপন কমিটির সভাপতি ও স্বরাষ্ট্রমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে বক্তব্য দেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ইতিহাসবিদ ও গণহত্যা জাদুঘর ট্রাস্টের সভাপতি অধ্যাপক ড. মুনতাসীর মামুন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণহত্যার প্রত্যক্ষদর্শী ও দীপ্ত টিভির প্রধান নির্বাহী কর্মকর্তা ফুয়াদ চৌধুরী।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন তেজগাঁও কলেজের অধ্যক্ষ আবদুর রশীদ।

স্পিকার বলেন, ২৫ মার্চের ভয়াল কালরাতের খণ্ড খণ্ড তথ্য প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে সংগ্রহ করতে হবে। তথ্য সংগ্রহ করে তরুণ প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে হবে।
 
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির অধিকার আদায়ে ছিলেন আপোসহীন। মহান নেতার আপসহীন নেতৃত্বে ৩০ লাখ শহীদ ও ২ লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে বাঙালি জাতি পেয়েছে স্বাধীনতা।

এসময় তিনি জাতীয় সংসদে গণহত্যা দিবসের রেজুলেশন সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে বলে উল্লেখ করেন।

বাংলাদেশ সময়: ০৩১৬ ঘণ্টা, মার্চ ২৬, ২০২২
এসকে/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।