ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

টিপু হত্যা: দুই আসামি রয়েছে গোয়েন্দা জালে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৭ ঘণ্টা, মার্চ ২৭, ২০২২
টিপু হত্যা: দুই আসামি রয়েছে গোয়েন্দা জালে

ঢাকা: রাজধানীর মতিঝিল থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম ওরফে টিপু হত্যাকাণ্ডে সরাসরি অংশ নিয়েছে দুই জন কিলার। দেড় মিনিটের এই কিলিং মিশনে অংশ নেওয়া হত্যাকারীরা রয়েছে গোয়েন্দা জালে।

তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছে, তদন্তে টিপু হত্যাকাণ্ডের মোটিভ অনেকটাই স্পষ্ট হয়েছে। এখন স্পষ্ট হত্যাকাণ্ডের ঘটনায় এখন পর্যন্ত সন্দেহভাজন দুই কাউন্সিলরসহ ১২ জনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদে অনেক গুরুত্বপূর্ণ তথ্যও পাওয়া গেছে। এদিকে কিলিং মিশনে অংশ নেওয়া দুইজন কিলার গোয়েন্দা জালে রয়েছে। পাশাপাশি হত্যাকাণ্ডের নেপথ্যের যারা কল-কাঠি নেড়েছেন তাদের শনাক্ত করার চেষ্টা চলছে।

তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছে, রাজধানীর খিলগাঁও এলাকার কাউন্সিলর মাহবুবুল আলম, মতিঝিলের কাউন্সিলর মারুফ আহমেদ মনসুর ও তার এক সহযোগীকে শনিবার সন্ধ্যায় ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ কার্যালয়ে জিজ্ঞাসাবাদের জন্য নেওয়া হয়। জিজ্ঞাসাবাদ শেষে ওই রাতেই তাকে ছেড়ে দেওয়া হয়। তবে জিজ্ঞাসাবাদের আওতায় আনা সবাইকে নজরদারিতে রাখা হয়েছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মতিঝিল বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো. আব্দুল আহাদ বাংলানিউজকে বলেন, এই ঘটনাটির তদন্ত চলছে। আশা করছি খুব শিগগির এর রহস্য উদ্ঘাটন করা হবে। আসামিদের খুঁজে বের করতে চেষ্টা চলছে।

এদিকে, রোববার (২৭ মার্চ) দুপুরে টিপু হত্যাকাণ্ডের তদন্তের অগ্রগতি সম্পর্কে কিছু তথ্য পুলিশের পক্ষ থেকে জানানোর কথা রয়েছে।

এদিকে, স্থানীয় কয়েকটি সূত্রে জানা গেছে, সম্প্রতি টিপুর বিরুদ্ধে টেন্ডার নিয়ন্ত্রণসহ বিভিন্ন অভিযোগ ওঠে। সেখানেও তার দ্বন্দ্ব থাকতে পারে। আবার মতিঝিল থানা আওয়ামী লীগের বর্তমান কমিটির সঙ্গে রাজনৈতিক অভ্যন্তরীণ কোন্দল চলছিল। টিপু হত্যাকাণ্ডের এটিও একটি কারণ হতে পারে। আবার টিপুর স্ত্রী ফারহানা ইসলাম ডলি যে ওয়ার্ডের কাউন্সিলর, ওই ওয়ার্ডের কাউন্সিলর হওয়ার চেষ্টা করেছিলেন খালেদ মাহমুদ ভূঁইয়ার স্ত্রীও। এটি নিয়েও তাদের মধ্যে দ্বন্দ্ব রয়েছে।

তবে এসব কারণে বিভিন্ন দিকে টিপুর দ্বন্দ্ব থাকার তথ্যও পুলিশের কাছে রয়েছে। সেগুলো পুঙ্খানুপুঙ্খভাবে খতিয়ে দেখা হচ্ছে বলেও জানান তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এর আগে, বৃহস্পতিবার (২৪ মার্চ) রাতে রাজধানীর শাহজাহানপুরের আমতলা মসজিদ এলাকায় এলোপাথাড়ি গুলি ছুড়ে মতিঝিল থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম ওরফে টিপুকে হত্যা করা হয়। সড়কে যানজটে আটকা পড়ে রিকশায় বসে থাকা কলেজছাত্রী সামিয়া আফরিন প্রীতিও (২২) গুলিবিদ্ধ হয়ে মারা যান।

একই ঘটনায় গুলিবিদ্ধ হয়েছেন জাহিদুলকে বহন করা মাইক্রোবাসের চালকও। নিহত জাহিদুলের স্ত্রী ফারহানা ইসলাম ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সংরক্ষিত নারী কাউন্সিলর ডলি।

শুক্রবার (২৫ মার্চ) দুপুরে নিহত জাহিদুল ইসলাম টিপুর স্ত্রী বাদী হয়ে শাহজাহানপুর থানায় অজ্ঞাতদের আসামি করে একটি হত্যা মামলা (নং-১৮) দায়ের করেছেন। তবে নিহত শিক্ষার্থী প্রীতির পরিবারের পক্ষ থেকে কোনো মামলা দায়ের করা হয়নি।

মামলার এজাহারে নিহত জাহিদের স্ত্রী ফারজানা ইসলাম ডলি উল্লেখ করেন, আমার স্বামী মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির সদস্য ছিলেন। আমার বাবার মতিঝিল কাঁচা বাজার এলাকায় একটি রেস্টুরেন্ট আছে। আমার স্বামী রেস্টুরেন্টটি দেখাশোনা করতেন। আমার স্বামী বৃহত্তর মতিঝিল থানা আওয়ামী লীগের ১০ বছর সাধারণ সম্পাদক ছিলেন। তিনি সাধারণ সম্পাদক থাকাকালীন দলীয়ভাবে কোন্দল ছিল।

গত ৪-৫ আগে আমার স্বামীকে অজ্ঞাতনামা দুষ্কৃতিকারীরা মোবাইল ফোন হত্যার হুমকি দেয় বলেও উল্লেখ করেন তিনি।

এজাহারে ঘটনার বিবরণে তিনি বলেন, প্রতিদিনের মতো গতকাল মাইক্রোবাস নিয়ে গাড়িচালক মনির হোসেন মুন্নাসহ তিনি হোটেলের উদ্দেশ্যে যাওয়ার জন্য রওনা হয়। মতিঝিল এজিবি কলোনির 'সুলতান' নামে রেস্টুরেন্ট কাজ শেষে বাসার উদ্দেশ্যে আসার পথে রাত আনুমানিক সোয়া ১০টার দিকে শাজাহানপুর মানামা ভবনের বাটার দোকানের সামনে অজ্ঞাত দুষ্কৃতিকারীরা পূর্ব শত্রুতার জের ধরে আমার স্বামীকে এলোপাথাড়ি গুলি করে এবং গুলিতে গাড়ির গ্লাস ভেঙে যায়।

এ সময় গুলির কারণে আমার স্বামীর গলার ডান পাশে, বুকের বাম পাশে, বুকের বাম পাশের বগলের কাছাকাছি, পেটের মধ্যে নাভির নিচে, বাম কাঁধের উপরে, পিঠের বাম পাশের মাঝামাঝি স্থানে, পিঠের বাম পাশের কোমর বরাবর, পিঠের ডান পাশের কোমরের উপর মারাত্মক জখম হয়। পরে তাকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

 

আরও পড়ুন 
>>> টিপু হত্যার রহস্য শিগগিরই উদঘাটন: স্বরাষ্ট্রমন্ত্রী 
>>> ঢাকায় গুলিতে আ.লীগ নেতা ও কলেজছাত্রী নিহত 
>>> আ.লীগ নেতা হত্যাকাণ্ডের ঘটনায় মামলা 
>>> গুলিতে নিহত ২: কিলিং মিশনে হেলমেট পরা একজন! 
>>> চার-পাঁচ দিন আগেই হত্যার হুমকি পেয়েছিলেন জাহিদুল

বাংলাদেশ সময়: ১২৫৬ ঘণ্টা, মার্চ ২৭, ২০২২
এসজেএ/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।