ঢাকা, সোমবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

জাতীয়

সারা বিশ্বে আমরা পানি সরবরাহ করতে পারব: প্রধানমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২২
সারা বিশ্বে আমরা পানি সরবরাহ করতে পারব: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের যে বিশাল পানিসম্পদ রয়েছে, তা যদি যথাযথ ব্যবহার করতে পারি, তবে বিশ্বকে পানি সরবরাহ করতে পারব আমরা।

সোমবার (৪ এপ্রিল) বেলা ১১টার দিকে বিশ্ব পানি দিবস ২০২২ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত থেকে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, স্বাধীনতার পরপরই যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশকে গড়ে তোলার পদক্ষেপ নেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই সঙ্গে বাংলাদেশ যে একটা ব-দ্বীপ, সে কথা মাথায় রেখে তিনি এ দেশে সবচেয়ে গুরুত্বপূর্ণ পানিসম্পদ রক্ষা ও ব্যবহার বিষয়ে যথাযথ পদক্ষেপ নেন। বঙ্গবন্ধু ১৯৭২ সালে প্রতিষ্ঠা করেছিলেন পানি উন্নয়ন বোর্ড এবং যৌথ নদী কমিশন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জাতির পিতার পথ অনুসরণ করেই আওয়ামী লীগ ১৯৯৯ সালে জাতীয় পানি নীতি প্রণয়ন করে। দ্বিতীয়বার যখন আমরা সরকারে আসি, তখন জাতীয় পানি ব্যবস্থাপনা, পরিকল্পনা প্রণয়ন করি। বাংলাদেশ পানি আইন ২০১৩, বাংলাদেশ পানি বিধিমালা ২০১৮ প্রণয়ন করে তা বাস্তবায়ন করছি। তাছাড়া জেলা, উপজেলা, ইউনিয়ন পর্যায়ে সমন্বিত পানিসম্পদ ব্যবস্থাপনা গাইডলাইনও জারি করা হয়েছে।

সরকার প্রধান আরও বলেন, এ বছর বিশ্ব পানি দিবসের প্রতিপাদ্য ‘ভূগর্ভস্থ পানি: অদৃশ্যকে  দৃশ্যমান করা’। যা ভূগর্ভস্থ পানি সুরক্ষা, টেকসই ব্যবহার, সমন্বিত ব্যবস্থাপনার ওপর গুরুত্বারোপ করছে। আমরা প্রকৃতপক্ষে মিঠা পানির দেশ। জাতিসংঘ ঘোষিত এসডিজি-৬ বাস্তবায়নে আমাদের বিশেষ দৃষ্টি রয়েছে। ২০৩০ সালের মধ্যে সবার জন্য সুপেয় পানির ব্যবস্থা এবং স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করা এসডিজি-৬-এর সব থেকে বড় লক্ষ্য। ইতোমধ্যে স্যানিটেশনে আমরা ৯৭ শতাংশ সফলতা অর্জন করেছি। সুপেয় পানি ব্যবস্থার জন্যও আমরা বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছি।

তিনি আরও বলেন, পৃথিবীর অনেক দেশ আছে, যেখানে সুপেয় পানি পাওয়া কষ্টকর। তারা অনেক কষ্ট করছে। কিন্তু আমাদের বিশাল পানিসম্পদ রয়েছে। আমরা যদি আমাদের এই সম্পদ যথাযথ ব্যবহার করতে পারি, তাহলে আমাদের দেশের মানুষের কোনদিন কষ্ট হবে না। বরং আমরা বিশ্বকে পানি সরবরাহ করতে পারব। সে বিষয়টা মাথায় রেখেই আমাদের কাজ করতে হবে।

তিনি বলেন, বিভিন্ন সেচ ব্যবস্থার মাধ্যমে আমরা পানি ব্যবহার করে থাকি। ভূগর্ভস্থ পানির উপরে এখনও যথেষ্ট নির্ভরশীলতা রয়েছে। ঢাকা শহরে আমরা নদীর পানি পরিশুদ্ধ করে সরবরাহ করা শুরু করেছি। ঠিক সেভাবেই জেলা উপজেলাতেও পাইপের মাধ্যমে সুপেয় পানি দেওয়ার ব্যবস্থা নিয়েছি, সেটাও কিন্তু নদীর পানি পরিশুদ্ধ করে দিচ্ছি। ভূগর্ভস্থ পানি ব্যবহার সীমিত করার বিভিন্ন পদক্ষেপ ইতোমধ্যে আমরা হাতে নিয়েছি।

পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন- পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম, শুভেচ্ছা বক্তব্য দেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার।

বাংলাদেশ সময়: ১৪০৬ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২২
আরকেআর/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।