ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

বর্ষবরণ: নিরাপত্তার চাদরে ঢাকা পুরো রাজধানী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩২ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২২
বর্ষবরণ: নিরাপত্তার চাদরে ঢাকা পুরো রাজধানী

ঢাকা: বাংলা নববর্ষ বরণ উপলক্ষে বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকাল থেকে রাজধানীর রমনা পার্ক, সোহরাওয়ার্দী উদ্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা ইনস্টিটিউটে আসতে শুরু করেছেন দর্শনার্থীরা। তবে অনুষ্ঠানস্থলে সবাইকে তল্লাশির মধ্য দিয়ে প্রবেশ করতে হচ্ছে।

অনাকাঙ্ক্ষিত ঘটনা না এড়াতে র‌্যাব-পুলিশসহ বিভিন্ন গোয়েন্দা ইউনিট একযোগে কাজ করছে।

এদিকে, রমনা বটমূল, সোহরাওয়ার্দী উদ্যান, শাহবাগ, চারুকলা ইনস্টিটিউট, ঢাবি ক্যাম্পাস, বাংলা একাডেমি, দোয়েল চত্বর, শিশু একাডেমি, হাইকোর্টসহ আশেপাশের এলাকার অনুষ্ঠানে দর্শনার্থীদের চলাচল ও নিরাপত্তার বিয়ষটি বিবেচনায় রেখে পুরো এলাকায় যান চলাচল বন্ধ রাখা রেখেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

বৃহস্পতিবার সরেজমিনে ঘুরে দেখা যায়- রাজধানীর বাংলামটর থেকে হোটেল ইন্টারকন্টিনেন্টাল হয়ে শাহবাগ-টিএসসি-দোয়েল চত্বর পর্যন্ত পুরো পথটি বন্ধ রেখেছে পুলিশ। এদিকে, হোটেল ইন্টারকন্টিনেন্টাল থেকে কাকরাইল হয়ে মৎস্য ভবনের সামনে দিয়ে কদম ফোয়ারা পর্যন্ত এবং শাহবাগ হয়ে সেই কাঁটাবন পর্যন্ত সড়কেও কোনো প্রকার যানবাহন প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। অপর দিকে, পলাশী থেকে শহীদ মিনার হয়ে দোয়েল চত্বর দিয়ে হাইকোর্ট ক্রসিং এবং বকশী বাজার থেকে শহীদ মিনার হয়ে টিএসসি পর্যন্ত এলাকায় পায়ে হেঁটেই দর্শনার্থীরা পহেলা বৈশাখের অনুষ্ঠান উদযাপনে আসছেন। তবে সবাইকে পুলিশের কড়া তল্লাশির মধ্য দিয়ে এই এলাকার ভেতরে প্রবেশ করতে হচ্ছে।

এর আগে, বাংলা নববর্ষ-১৪২৯ বরণ উপলক্ষে রমনা বটমূলে নিরাপত্তা ব্যবস্থা প্রসঙ্গে  ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মো. শফিকুল ইসলাম বলেন, বর্ষবরণে অন্যান্য বছর থেকে এবার একটু ভিন্নতা থাকবে। অনুষ্ঠানটি সীমিত সময়ের মধ্যে শেষ করার জন্য অনুরোধ করা হয়েছে। দুপুর ২টার মধ্যে অনুষ্ঠান শেষ করতে হবে। যেন মানুষ এখান থেকে বের হয়ে খুব সহজে বাড়ি ফিরে ইফতার করতে পারেন।  

সাইবার মনিটরিং 

কোনো মহল অনলাইন প্লাটফর্মে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে পহেলা বৈশাখের অনুষ্ঠান নিয়ে কোনো প্রকার অপপ্রচার, গুজব ও ধর্মীয় উগ্রবাদ ছড়াতে না পারে সেইজন্য কড়া নজরদারি অব্যাহত রেখেছে আইনশৃঙ্খলা বাহিনী। রমনা বটমূলে স্থাপিত র‌্যাব-পুলিশের আলাদা আলাদা অস্থায়ী কন্ট্রোল রুমসহ সদরদপ্তরের সাইবার সেল সার্বক্ষণিক এই মনিটরিং করছে।

আকাশ পথে র‌্যাবের নিরাপত্তা
এবারের পহেলা বৈশাখ উদযাপনে আকাশ পথেও নিরাপত্তা দিচ্ছে র‌্যাব। অনুষ্ঠনস্থলসহ পুরো রাজধানীর বিভিন্ন স্থানে আকাশ থেকে নজরদারি চালিয়ে যাচ্ছে এয়ার উইং টিম।

রমনা বটমূল ও ছায়ানটসহ আশপাশের এলাকায় যেকোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রস্তুত রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।  
ইভটিজিং প্রতিরোধে ব্যবস্থা

অনুষ্ঠানস্থলে কোনো নারী যেন ইভটিজিংয়ের শিকার না হয় সেদিকে লক্ষ্য রাখছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।  ইভটিজারদের চিহ্নিত করতে সাদা পোশাকে গোয়েন্দা সদস্যরা সাধারণ মানুষের সঙ্গে মিশে তাদের দায়িত্ব পালন করছেন।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২২
এসজেএ/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।