ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

মুজিবনগর সরকারের ইতিহাস পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্তির দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২২
মুজিবনগর সরকারের ইতিহাস পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্তির দাবি ছবি: ডিএইচ বাদল

ঢাকা: মুজিবনগর সরকারের ইতিহাস পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্তির দাবি জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।  

সোমবার (১৮ এপ্রিল) দুপুর ২টার দিকে জাতীয় প্রেসক্লাবে দৈনিক জাগো জনতা আয়োজিত মহান মুক্তিযুদ্ধে মুজিবনগর সরকারের ভূমিকা শীর্ষক আলোচনা সভায় তিনি এ দাবি জানান।

এনামুর রহমান বলেন, মুজিবনগর সরকারের ইতিহাস পাঠ্যপুস্তকের কারিকুলামে অন্তর্ভুক্ত হওয়া উচিত। আমি প্রধানমন্ত্রীর কাছে আহ্বান জানাই যেন মুজিবনগর সরকারের ইতিহাস, ভূমিকা পাঠ্যপুস্তক ও কারিকুলামে অন্তর্ভুক্ত করা হয়। এতে নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে আরও জানতে পারবে।  

প্রতিমন্ত্রী বলেন, স্বাধীনতা ঘোষণা করার আগেই বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধের সেক্টর, সরকার কীভাবে হবে, কারা থাকবে, কলকাতায় কোন মন্ত্রণালয়ের অফিস কোথায় হবে তা আগেই ঠিক করে রেখেছিলেন। অনেকেই বলেন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম। এটা ঠিক না। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি করে সৈয়দ নজরুল ইসলামকে অস্থায়ী রাষ্ট্রপতি করা হয়েছিল।  

তিনি বলেন, মুজিবনগর সরকারের গুরুত্ব কতটা ছিল তা এখন আমরা অনুধাবন করছি। তারা যুদ্ধকালীন আমাদের দেশকে পরিচালনা করেছিলেন। মুক্তিযুদ্ধ সংগঠিত করা, বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ করে তাদের স্বীকৃতি নিয়ে আসার ক্ষেত্রে মুজিবনগর সরকারের অবদান অনেক বেশি।  

আলোচনা সভায় দৈনিক জাগো জনতার উপদেষ্টা সম্পাদক বীর মুক্তিযোদ্ধা শেখ মো. রুহুল আমিনের সভাপতিত্বে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের সদস্য মো. গণি মিয়া, বাংলাদেশ শ্রমিক পরিবহন লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মো. ইনসুর আলী উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২২
এমএমআই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।