ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

২ বছর পর হৃদয় বন্ধনের কোলাকুলি

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, মে ৩, ২০২২
২ বছর পর হৃদয় বন্ধনের কোলাকুলি ছবি: দেলোয়ার হোসেন বাদল ও জি এম মুজিবুর

ঢাকা: ঈদ মানে আনন্দ। ঈদের আনন্দ ছোট-বড়, ধনী-গরিব সবার জন্য।

সেই আনন্দে আজ পবিত্র ঈদের নামাজ পড়ার পর সবাই একে অপরকে অভিনন্দন জানাবেন। সবাইকে নিজ বুকে টেনে নেবেন। করবেন কোলাকুলি।

দুই বছর করোনা মহামারির চোখ রাঙানি সহ্য করতে হয়েছে বিশ্ববাসীকে। জনজীবনে এমন স্তব্ধতা নেমে এসেছিল উৎসব আনন্দেও স্বজনদের কাছে এসে মিলিত হওয়ার সুযোগ ছিল না। যেখানে হাত মিলিয়ে কোলাকুলি না করলে ঈদ পূর্ণতা পেতো না; সেখানে করোনা সংক্রমণ রোধে সরকারের নিষেধাজ্ঞাই ছিল কোলাকুলি-করমর্দন না করার। তবে এবার স্বস্তি ফিরেছে মহামারির বিনাশে। হাতে হাত মিলিয়ে শুভেচ্ছা বিনিময় শেষে বুকে বুক মিলিয়ে কোলাকুলি হয়েছে ঈদের সকালে।

মঙ্গলবার (৩ মে) পবিত্র ঈদুল ফিতরের দিন রাজধানীসহ সারা দেশে ঈদের জামাত শেষে চেনা-অচেনা সবাই শুভেচ্ছা বিনিময় করেছেন কোলাকুলি করে। সৌহাদ্যের চিত্রের দেখা মিলেছে ঈদগাহ ময়দানে।

ছবি: জি এম মুজিবুর

সকালে বায়তুল মোকাররম জামে মসজিদে ঈদের নামাজ ও কোলাকুলি শেষে পুরানা পল্টনের বাসিন্দা মাসুদ আলম বাংলানিউজকে বলেন, ঈদ আনন্দের বিষয়। আর করোনা আপাতত কম থাকায় একটা স্বস্তি এসেছে। আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করে নামাজ আদায় করেছি। এরপর পরিচিতজনদের সঙ্গে কোলাকুলি করতে পেরে খুব ভালো লাগছে। এটা বন্ধ ছিল, তবে আল্লাহক কাছে শুকরিয়া এখন স্বস্তি ফিরে এসেছে।

খুরশীদ আলম নামে অপর ব্যক্তি বাংলানিউজকে বলেন, কোলাকুলিটা হলো একটা হৃদয়ের বন্ধন। সেটা গত দুই বছর বন্ধ ছিল। এখন করোনার প্রভাব কমে গিয়েছে। তাই সেই বন্ধনে আমরা আবার আবদ্ধ হচ্ছি। আল্লাহ আমাদের রহমত দান করুন, এটাই চাই।

ছবি: দেলোয়ার হোসেন বাদল

জাতীয় ঈদগাহ ময়দানে নামাজ শেষে বন্ধুদের সঙ্গে কোলাকুলি করেছেন আহমেদ দীপ্ত। তিনি বললেন, গত দুই বছর বিধিনিষেধ ছিল। মানুষজনও শঙ্কা থেকে কোলাকুলি করতে চাইতো না। এবার ভালো লাগছে যে সেই শঙ্কা নেই। বন্ধুদের বুকে জড়িয়ে কোলাকুলি করতে পেরেছি। এতে ঈদের আনন্দ আরও বহুগুণে বেড়ে যায়।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররম এবং জাতীয় ঈদগাহ ময়দান ছাড়াও বিভিন্ন ঈদগাহ এবং মসজিদে ঈদের নামাজের পর কোলাকুলির দৃশ্য দেখা গেছে। এ সময় শিশুরাসহ বিভিন্ন বয়সের মানুষ একে অপরকে বুকে জড়িয়ে নেন। ঈদের নামাজ শেষে কোলাকুলি করতে দেখা গেছে বিভিন্ন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বিহিনীর সদস্যদেরও।

ছবি: দেলোয়ার হোসেন বাদল

এদিকে করোনা পুরোপুরি শেষ না হওয়ায় কোলাকুলি থেকে নিজেদের একটু দূরে রাখতে আহ্বান জানিয়েছেন জাতীয় ঈদগাহের প্রধান ঈদ জামাতের ইমাম ও জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খতিব মুফতি রুহুল আমীন।  

তিনি বলেন, দীর্ঘদিন পরে যদি কেউ আসে বা কারও সঙ্গে দেখা হয়, তবে তার সঙ্গে কোলাকুলি করা ঠিক আছে, সেটি সুন্নত তরিকা। কিন্তু ঈদের অংশ হিসেবে আমরা যে কোলাকুলি করে থাকি, এটা সুন্নত দ্বারা প্রমাণ নেই। আর এখন যেহেতু করোনা চলছে, তাই এখন এটি থেকে বিরত থাকাই ভালো। অনেকে মনে করেন ঈদের কোলাকুলি সুন্নতের অংশ বা নামাজের অংশ, কিন্তু তা নয়।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, মে ০৩, ২০২২
এইচএমএস/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।