ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঈদের ছুটি শেষে অফিস খুলছে বৃহস্পতিবার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, মে ৪, ২০২২
ঈদের ছুটি শেষে অফিস খুলছে বৃহস্পতিবার

ঢাকা: সাপ্তাহিক দুদিন মিলে এবারের ঈদুল ফিতরে টানা ছয় দিনের ছুটি ভোগ করতে পেরেছেন সরকারি চাকরিজীবীরা। এ ছুটি শেষ হচ্ছে আগামী বুধবার (৪ মে)।

বৃহস্পতিবার (৫ মে) থেকে আবারও খুলছে অফিস-আদালত।

করোনা মহামারির কারণে গত দুই বছর বিধিনিষেধ থাকায় ঈদগাহে জামাত হয়নি। তবে এবার জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাতসহ সারাদেশে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ঈদ উদযাপিত হয়েছে।   

সরকারি ক্যালেন্ডারে ২ থেকে ৪ মে তিন দিন ঈদের ছুটি নির্ধারিত ছিল। তার আগে ১ মে শ্রমিক দিবসে সরকারি ছুটি এবং ২৯ ও ৩০ এপ্রিল শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি ছিল। বৃহস্পতিবার অফিস খোলার পর আবারও দুদিন সাপ্তাহিক ছুটি। ৫ মে ছুটি পেলে টানা নয় দিন ছুটে ভোগ করতে পারতেন সরকারি চাকরিজীবীরা।

বৃহস্পতিবার অফিস করতে অনেকেই কর্মস্থল ঢাকায় ফিরবেন রাতেই। তবে অধিকাংশই এক দিন ছুটি নিয়ে টানা নয় দিন ছুটি কাটাবেন বলে জানা গেছে।

ঈদের পর ৫ মে ছুটি নিয়ে গুঞ্জন থাকলেও তা নাকচ করে দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

মন্ত্রণালয় জানিয়েছে, কোনো কর্মকর্তা-কর্মচারী মে দিবস, ঈদ ও সাপ্তাহিক মিলে টানা নয় দিনের ছুটি ভোগ করতে হলে ৫ মে ছুটি নিতে হবে। আর কেউ যদি ৫ মে ছুটি না নিয়ে কর্মস্থলে অনুপস্থিত থাকেন ওই সময়ের আগে-পরের ছুটি তার নিজের ছুটি থেকে কাটা যাবে।

চাঁদ দেখা সাপেক্ষে ৩০ রমজান পূর্ণ হওয়ায় মঙ্গলবার (৩ মে) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজম জানিয়েছিলেন, কেউ যদি ৫ মে ছুটি না নিয়ে অফিসে অনুপস্থিত থাকেন তবে আগে-পেছনের সব ছুটি তার ছুটি থেকে কাটা যাবে।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, মে ৪, ২০২২
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।