ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

ছুটি শেষে ফিরছেন কেউ কেউ, যাচ্ছেনও অনেকে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, মে ৪, ২০২২
ছুটি শেষে ফিরছেন কেউ কেউ, যাচ্ছেনও অনেকে

ঢাকা: দেশের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল ফিতর অনুষ্ঠিত হয়েছে মঙ্গলবার (৩ মে)। এরপর ঈদের ছুটি শেষ হচ্ছে বুধবার (৪ মে)।

তাই অনেকেই যেমন ঈদের ছুটি শেষে ঢাকা ফিরছেন, ঠিক তেমনি ঈদ শেষ করে এখনও রাজধানী ছেড়ে ঘরে ফিরছেন অনেক ঘরমুখো মানুষ।

বুধবার বিকেলে রাজধানীর কমলাপুর রেলস্টেশন ঘুরে দেখা যায়, ঈদের আগে যে পরিমাণ মানুষ ঢাকা ছেড়েছিলেন, এখন যাত্রার পরিমাণটা তার সমান নয়। তবে সেটি একেবারে কমও নয়। অন্যদিকে ঢাকামুখী যেসব ট্রেন আসছে, সেসব ট্রেনেও অনেক মানুষকে যাত্রী হয়ে ফিরতে দেখা গেছে।

দেখা যায়, প্রায় প্রতিটি প্ল্যাটফর্মেই দাঁড়ানো আছে দেশের বিভিন্ন স্থানে যাত্রা অভিমুখী ট্রেনগুলো। সেগুলোর প্রতিটি বগিই প্রায় পরিপূর্ণ। আসন তেমন একটা ফাঁকা নেই। তাদের মুখে এখনও রয়েছে ঈদের হাসি।

ঈদযাত্রা বিলম্বের কারণ হিসেবে তাদের কাছ থেকে জানা গেছে, অনেকেই ঈদের আগে টিকিট সংগ্রহ করতে পারেননি। সড়ক পথে ভোগান্তি হবে বলে সে পথেও পা বাড়াননি। তাই কষ্ট হলেও ঢাকায় ঈদের দিন কাটিয়ে আজ বাড়ি ফিরছেন তারা। এছাড়া অনেকেই বাড়ি থেকে এসে ব্যবসাপ্রতিষ্ঠান খুলেছেন।  

ঈদযাত্রায় কেন দ্বিতীয় দিন বেছে নিলেন এমন প্রশ্নে আখাউড়াগামী তিতাস কমিউটারে বসে থাকা ইতি খাতুন বলেন, ঈদের আগে চেষ্টা করেও ট্রেনের টিকিট সংগ্রহ করতে পারেনি। এদিকে আমি বাস জার্নিও করতে পারি না। তাই স্বামী-সন্তান নিয়ে এখানে ঈদের দিন পার করে আজ বাড়ি যাচ্ছি। বাবা-মা ছাড়া ঢাকায় ঈদের দিন কাটাতে কষ্ট হলেও আজ একটু আনন্দ বোধ করছি। আজ অনেকটা স্বস্তি নিয়েই যাওয়া যাচ্ছে।

জামালপুরগামী এজাজ আহমেদ বলেন, ঢাকার আজিমপুরে একটি মনোহারি দোকান চালাই। ঈদের আগের গভীর রাত পর্যন্ত বেচা বিক্রি করেছি এবং গতকালও কিছু বিক্রি করেছি। এটাই ব্যবসার মৌসুম। পরিবারের সঙ্গে ঈদ না করায় কষ্ট হয়। বউ-বাচ্চাকে আগেই বাড়ি পাঠিয়ে দিয়েছি। আমি আজকে যাচ্ছি। ৫/৬ দিন পর তাদের নিয়ে ঢাকায় ফিরবো।

এদিকে ছুটি শেষ করে এদিন ঢাকাতেও ফিরেছেন অনেক মানুষ। ৭ নম্বর প্ল্যাটফর্মে বিকেল সাড়ে ৪টায় কথা হয় এনামুল হবের সঙ্গে। তিনি বলেন, গ্রামে ফিরেছিলাম ২৫ রোজায়। ঈদের আগেই অতিরিক্ত ছুটি কাটিয়েছি। আজ ছুটি শেষ। তাই ঢাকা ফেরা। আগামী বৃহস্পতিবার (৫ মে) থেকে অফিস শুরু।  

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, মে ০৪, ২০২২
এইচএমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।