ঢাকা, সোমবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

জাতীয়

জলাবদ্ধতা নিরসনে আমাদের প্রস্তুতি আছে: স্থানীয় সরকার মন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৪ ঘণ্টা, মে ৮, ২০২২
জলাবদ্ধতা নিরসনে আমাদের প্রস্তুতি আছে: স্থানীয় সরকার মন্ত্রী

ঢাকা: ঢাকা শহরের জলাবদ্ধতা নিরসন আমাদের জন্য একটি বড় চ্যালেঞ্জ হলেও অতীতে অভিজ্ঞতা থেকে ধারণা নিয়ে আমাদের প্রস্তুতি মোটামুটি আছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম।

রোববার (০৮ মে) দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

ঢাকা শহরের জলাবদ্ধতা নিরসন নিয়ে এক প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম বলেন, ঢাকা শহরের জলাবদ্ধতা নিরসনে খালগুলো হস্তান্তর করা হয়েছে। হস্তান্তরের পর তারা কিছু অবৈধ উচ্ছেদ করেছে। কিছু কিছু খাল সংস্কার করেছে। এতে গত বছর আমরা অবস্থার কিছু উন্নতি লক্ষ্য করেছি। এ বছর এই প্রক্রিয়া অব্যাহত ছিল।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, আমাদের বড় বড় নদীগুলোতে ড্রেজিং এর কাজ চলছে। আমরা নিচু দেশ হিসেবে অনেক নদীর চ্যানেল রয়েছে, এতে আমাদের অনেক সুযোগ রয়েছে। মাঝে মাঝে আমাদের দেশে বন্যা হয়। বন্যা হলে সব সময় অভিশাপ নয় আশীর্বাদও হয়। কারণ অনেক পলি বয়ে নিয়ে আসে। আমাদের ভূমি উর্বর, মানুষ সচেতন, সঠিক নেতৃত্ব যে কারণে আমরা অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করতে সক্ষম।

তিনি বলেন, গত ১৩ বছরে প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশে সব জায়গায় বিদ্যুৎ পৌঁছে দিয়েছে। স্কুল সমস্যা ছিল অনেক স্কুল হয়েছে। স্বাস্থ্যের সমস্যা ছিল অনেক কমিউনিটি ক্লিনিক হয়েছে। এজন্য আমাদের সকল সুযোগ সুবিধাগুলো সব জায়গায় পৌঁছাতে হবে।

তাজুল ইসলাম বলেন, এখন থেকে আমাদের সতর্ক হতে হবে। গ্রাম নিয়ে পরিকল্পনা নিতে হবে। আর আমাদের অর্থনীতির অবস্থা উন্নতি হবে তখন গ্রামেও গাড়ি বেড়ে যাবে। তখন সেখানে রাস্তা বাড়াতে হবে। তাই পরিকল্পনা নিয়ে নগরায়ন করা উচিৎ। এজন্য আমরা ডিটেল এরিয়া প্লান তৈরি করেছি। এটা বাস্তবায়ন করতে হবে সেখানে অনেক চ্যালেঞ্জ রয়েছে।

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, মে ০৮, ২০২২
জিসিজি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।