ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

কারওয়ান বাজার-বাংলামোটরে সরেছে মেট্রোরেলের ব্যারিয়ার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫১ ঘণ্টা, মে ১১, ২০২২
কারওয়ান বাজার-বাংলামোটরে সরেছে মেট্রোরেলের ব্যারিয়ার

ঢাকা: দেশের প্রথম মেট্রোরেল প্রকল্পের কাজ দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। এরই মধ্যে কয়েকবার মেট্রোরেল ৬ চালানো হয়েছে।

প্রায় শেষের দিকে স্টেশন নির্মাণের কাজ। সেদিক থেকে রাজধানীর অনেক সড়কেও মেট্রোরেলের পিলার নির্মাণ শেষে রাস্তা থেকে সরানো হয়েছে ব্যারিয়ার।

ইতোমধ্যে রাজধানীর অন্যতম ব্যস্ত কারওয়ান বাজার-বাংলামোটর সড়ক থেকে সরানো হয়েছে মেট্রোরেলের ব্যারিয়ার। মূলত এই এলাকায় মেট্রোরেলের পিলার এবং অন্যান্য কাজ সমাপ্ত হওয়ায় এসব ব্যারিয়ার সরানো হয়েছে বলে জানা গেছে।

বুধবার (১১ মে) এই এলাকা ঘুরে দেখা যায়, আগে যেখানে রাস্তার মধ্যে ব্যারিয়ার দিয়ে কাজ করা হতো, এখন সেই অবস্থা নেই। ব্যারিয়ার সরিয়ে ফেলায় বেড়েছে রাস্তার জায়গা। এছাড়া যে অংশে ব্যারিয়ার ছিল, সেগুলোও নতুন করে কার্পেটিং করা হয়েছে। আর মেট্রোরেলের পিলারের অংশ বরাবর করা হয়েছে রোড ডিভাইডার।

সরেজমিন দেখা যায়, বাংলামটর থেকে ফার্মগেট পর্যন্ত রাস্তার বিভিন্ন অংশে আর নির্মাণ কাজের কোনো ব্যারিয়ার নেই। আসা যাওয়ার পথে রাস্তা এখন বেশ ছিমছাম। পিলারের সাইডের বেশিরভাগ অংশেই ব্যারিয়ার সরিয়ে ফেলা হয়েছে। এছাড়া পিলার নির্মাণের জন্য রাস্তার যেসব অংশ কাটা হয়েছিল, মেরামত করা হয়েছে সেগুলোও।

এছাড়া অনেক অংশে সড়কের একদিকে এই ব্যারিয়ার সরানো হয়েছে এবং অন্যদিকে কিছু ব্যারিয়ার এখনো আছে। তবে সেগুলোও সরানোর জন্য কার্যক্রম দেখা গেছে। রোড ডিভাইডারগুলোতেও মাটি ফেলার কাজ সম্পন্ন হয়েছে এবং কোনো কোনো অংশে এখনো কাজ চলছে।

এদিকে সড়কের এই ব্যারিয়ারগুলো সরানোর ফলে স্বস্তির নিশ্বাস ফেলেছেন অনেকেই। এই বিষয়ে বিহঙ্গ পরিবহনের একজন চালক ছামিদুল ইসলাম বলেন, যতদিন মেট্রোরেলের কাজ চলছে, ব্যারিয়ার দিয়ে তো অর্ধেক রাস্তায় বন্ধ হয়ে ছিল। এখন এই ব্যারিয়ার কিছু কিছু জায়গায় সরিয়ে ফেলায় রাস্তা বেড়েছে। ফলে গাড়ি চালাতেও আগের থেকে সুবিধা হয়েছে। সবগুলো ব্যারিয়ার সরানো হলে আরও ভালো হবে।

মেট্রোরেল কর্তৃপক্ষ জানিয়েছে, উত্তরা থেকে মতিঝিল-কমলাপুর রেলস্টেশন পর্যন্ত মোট ২১ দশমিক ২৬ কিলোমিটার মেট্রোরেলের নির্মাণকাজ সম্পন্ন হয়েছে, যা এখন ৭৮ দশমিক ৯৫ শতাংশে দাঁড়িয়েছে। অন্যদিকে উত্তরা ও আগারগাঁওয়ের মধ্যবর্তী রেল লাইনের ৯২ দশমিক ২ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। পাশাপাশি আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত ৭৮ দশমিক ১৯ শতাংশ নির্মাণকাজ সম্পন্ন হয়েছে।

ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক জানিয়েছেন, একটি স্বপ্নের গণপরিবহন মেট্রোরেল প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুগান্তকারী পদক্ষেপের ফলে বাস্তবায়িত হচ্ছে। এ গতিতে নির্মাণকাজ অব্যাহত থাকলে চলতি বছরের ১৬ ডিসেম্বরের মধ্যেই আমরা প্রথম পর্যায়ের কাজ সম্পন্ন করতে সক্ষম হব।

বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, মে ১১, ২০২২
এইচএমএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।